বার্সার বিপক্ষে মাথা ঠাণ্ডা রাখতে ‍গুয়ার্দিওলার পরামর্শ

বার্সেলোনার কাছে হারা গত পাঁচ ম্যাচের চারটিতে কোনো না কোনো সময় ১০ জন নিয়ে খেলতে হয়েছে ম্যানচেস্টার সিটিকে। আবার লা লিগা চ্যাম্পিয়নদের মুখোমুখি হওয়ার আগে কোচ পেপ গুয়ার্দিওলার চাওয়া, এবার যেন মেজাজ না হারায় তার শিষ্যরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2016, 06:40 PM
Updated : 31 Oct 2016, 06:40 PM

চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে নিজেদের সর্বশেষ ম্যাচে মেসির হ্যাটট্রিকে বার্সেলোনার কাছে ৪-০ ব্যবধানে হেরেছিল সিটি। মঙ্গলবার নিজেদের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে গুরুত্বপূর্ণ ম্যাচে আবার লুইস এনরিকের দলের মুখোমুখি হবে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটি।

গুরুত্বপূর্ণ এ ম্যাচের আগে শিষ্যদের মাথা ঠাণ্ডা রাখার পরামর্শ দিয়েছেন গুয়ার্দিওলা।

“এগারো বনাম এগারো জনের খেলাতেই বার্সেলোনার বিপক্ষে জেতা সব সময় কঠিন। (সেখানে) দশ জন বনাম এগারো জনে প্রায় অসম্ভব। মানুয়েল (পেল্লেগ্রিনি, সাবেক কোচ) সেটা জানতেন।”

বার্সেলোনার বিপক্ষে খেলা চ্যাম্পিয়ন্স লিগের সর্বশেষ ম্যাচে লাল কার্ড পান সিটির গোলরক্ষক ক্লাওদিও ব্রাভো। আগের ম্যাচগুলোয় লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছিল মার্তিন দেমিচেলিস, পাবলো সাবালেতা ও গায়েল ক্লিশিকে।

কার্ড ইস্যুতে রেফারিকে সমালোচনা করার পথে হাঁটেননি গুয়ার্দিওলা। স্পেনের এই কোচ বরং নিজের শিষ্যদের উন্নতি দেখতে চান।

“অবশ্যই আমাদের উন্নতি করতে হবে। কখনও কখনও এটা অন্যায়, কিন্তু শেষবারেরটায় আমাদের ভুল ছিল। তাই এ দিকটায় আমাদের উন্নতি করতে হবে।”

“এটাই ফুটবল এবং ফুটবলে ভুল হয়ই। কখনও কখনও উন্নতি করতে হলে আপনাকে এ ধরণের পরিস্থিতিতে পড়তে হবে।”

চলতি মৌসুমে ১৩ গোল করা সিটির আর্জেন্টাইন ফরোয়ার্ড সের্হিও আগুয়েরো ওয়েস্ট হ্যামের উইস্টন রিডকে কনুই দিয়ে আঘাত করে তিন ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছিলেন।

গত মাসে লাল কার্ড পেয়েছিলেন নলিতো; বোর্নমাউথকে ৪-০ গোলে হারানো ম্যাচে শেষ মুহূর্তে প্রতিপক্ষের অ্যাডাম স্মিথকে ঢুস মেরেছিলেন সিটির এই ফরোয়ার্ড।

নলিতো অবশ্য কাউকে আঘাত না করার প্রতিশ্রুতি দিয়েছেন। তারপরও শিষ্যদের মাথা ঠাণ্ডা রাখার পরামর্শ আগেই দিয়ে রাখলেন গুয়ার্দিওলা।