শেষ চারে নেইমারের ব্রাজিল

অলিম্পিক ফুটবলের অধরা সোনা জয়ের পথে আরেক ধাপ এগিয়েছে ব্রাজিল। নেইমার ও লুয়ানের গোলে কলম্বিয়াকে হারিয়ে সেমি-ফাইনালে উঠেছে রিও দে জেনেইরো অলিম্পিকের স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2016, 03:11 AM
Updated : 15 August 2016, 03:12 PM

রিও অলিম্পিকের অষ্টম দিনে বাংলাদেশ সময় রোববার সকালে কোয়ার্টার-ফাইনালে কলম্বিয়াকে ২-০ গোলে হারায় নেইমারের দল।
 
সাও পাওলোর আরেনা করিন্থিয়ান্সে অবশ্য অষ্টম মিনিটে নিজেদের ভুলে পিছিয়ে পড়তে পারত ব্রাজিল। রদ্রিগো কাইওর ব্যাক পাস নিয়ন্ত্রণে নিতে ঢিলেমি করেছিলেন গোলরক্ষক ওয়েভেরতন। তার বাজে ক্লিয়ারেন্সের সুযোগ নিতে পারেননি হারোল্দ প্রেসিয়াদো।
 
চার মিনিট পর নেইমারের দারুণ এক গোলে এগিয়ে যায় ব্রাজিল। ২৫ গজ দূর থেকে বাঁকানো ফ্রি-কিকে কাছের পোস্ট দিয়ে লক্ষ্যভেদ করে গ্যালারিতে আসা ৪২ হাজারেরও বেশি সমর্থকদের আনন্দে ভাসান বার্সেলোনার এই তারকা ফরোয়ার্ড। কলম্বিয়া গোলরক্ষক ঝাঁপিয়ে আটকাতে পারেননি বল।

সেরা আটের ম্যাচে এসে টুর্নামেন্টে প্রথম গোল পেলেন ২৪ বছর বয়সী এই ফরোয়ার্ড।
 
পিছিয়ে পড়ার পর শক্তিনির্ভর ফুটবল খেলতে থাকে কলম্বিয়া। পায়ে বল পেলেই নেইমাররা ফাউলের শিকার হতে থাকেন। কম যাননি ব্রাজিলও। পুরো ম্যাচে তাই ফাউলের সংখ্যা ৩৯টি। কলম্বিয়া ২২টি, ব্রাজিল ১৭টি।
 
দ্বিতীয়ার্ধের শুরুতে রদ্রিগোর হেড গোলরক্ষক বোনিয়া দারুণ দক্ষতায় না ফেরালে ব্যবধান দ্বিগুণ করে নিতে পারত ব্রাজিল। 
 
৮৩তম মিনিটে লুয়ানকে আটকাতে পারেননি কলম্বিয়া গোলরক্ষক। প্রায় ২০ গজ দূর থেকে শটে গ্রেমিওর এই ফরোয়ার্ড লক্ষ্যভেদ করলে ব্রাজিলের সেরা চারে ওঠা অনেকটাই নিশ্চিত হয়ে যায়। 
 
স্থানীয় সময় আগামী বুধবার ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে দক্ষিণ কোরিয়াকে ১-০ গোলে হারিয়ে সেমি-ফাইনালে ওঠা হন্ডুরাসের মুখোমুখি হবে ব্রাজিল।
 
ডেনমার্ককে ২-০ গোলে হারিয়ে নাইজেরিয়া ও পর্তুগালকে ৪-০ গোলে উড়িয়ে জার্মানি সেমি-ফাইনালে উঠেছে।