বিশ্ব রেকর্ড নতুন করে লিখে লেডেকির ট্রেবল

৮০০ মিটার ফ্রিস্টাইলে তার সোনা জেতাটা অনুমিতই ছিল। নিজের বিশ্ব রেকর্ড নিজেই ভাঙবেন কিনা সেটাই ছিল দেখার বিষয়। সেটাও অনায়াসে করেছেন যুক্তরাষ্ট্রের কেটি লেডেকি। সঙ্গে পেয়ে গেছেন বিরল অলিম্পিক সুইমিং ট্রেবল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2016, 03:31 AM
Updated : 13 August 2016, 02:32 PM

শুরু থেকে শেষ পর্যন্ত কেবল প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে ব্যবধান বাড়িয়েই গেছেন। সাঁতার শেষ করেছেন আট মিনিট ৪.৭৯ সেকেন্ডে। গত জানুয়ারিতে টেক্সাসের অস্টিনে আট মিনিট ৬.৬৮ সেকেন্ডে আগের রেকর্ড গড়েছিলেন ১৯ বছর বয়সী লেডেকি।

রিও গেমসের সপ্তম দিনে অন্যরা কেবল রুপার পদক লক্ষ্য করেই সাঁতরেছেন। সেই লক্ষ্যে সফল যুক্তরাজ্যের জ্যাজ ক্যারলিন; সময় নিয়েছেন আট মিনিট ১৬.১৭ সেকেন্ড। হাঙ্গেরির বোগলার্কা কাপাস পেয়েছেন ব্রোঞ্জ।

লন্ডনে ২০১২ অলিম্পিকে লেডিকি ৮০০ মিটারে সোনা জিতেছিলেন ১৫ বছর বয়সে। এবার রিওতে ২০০ ও ৪০০ মিটার ফ্রিস্টাইলে সোনা জেতার পর ট্রেবল জিততে তার এই প্রিয় ইভেন্টই বাকি ছিল।

রিওতে লেডেকির জেতা চারটি সোনার আরেকটি এসেছে ৪*২০০ মিটার ফ্রিস্টাইল রিলে থেকে। সঙ্গে আছে ৪*১০০ মিটার ফ্রিস্টাইল রিলে থেকে আসা রুপা।

এর আগে এক আসরে মেয়েদের ফ্রিস্টাইলের এই তিন ইভেন্টে সোনা জিতেছিলেন যুক্তরাষ্ট্রেরই ডেবি মায়ার; ১৯৬৮ সালে মেক্সিকো সিটি অলিম্পিকে। এই ‘ট্রেবল’ জয় শুরু থেকেই মাথায় ছিল লেডেকির।

“আমি গত সপ্তাহে আমার সব লক্ষ্য পূরণ করে ছিলাম। এটা এই অলিম্পিকে আমার শেষ সাঁতার। আমার আবার চার বছর অপেক্ষা করতে হবে এই মুহূর্তের জন্য। আমি তাই উপভোগ করতে চেয়েছি এবং আমার সেরা সাঁতারটা কাটতে চেয়েছি।”