লৌহমানবীকে হারিয়ে বিদায় ডির‌্যাডোর

কাতিনকা হোসুসকে এবার হার মানতেই হলো। মেয়েদের ২০০ মিটার ব্যাকস্ট্রোকের শেষ দিকে জোর প্রতিদ্বন্দ্বিতা গড়ে হাঙ্গেরির এই ‘লৌহমানবী’কে পেছনে ফেলেছেন যুক্তরাষ্ট্রের মায়া ডির‌্যাডো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2016, 03:00 AM
Updated : 13 August 2016, 03:01 AM

রিও গেমসের সপ্তম দিনে বাংলাদেশ সময় শনিবার সকালে হওয়া ফাইনালে শুরু থেকে এগিয়ে ছিলেন হোসসু। তবে দুর্দান্ত ফিনিশিংয়ের আগে পুরো সময়টায় তার ঠিক পেছনেই ছিলেন ডির‌্যাডো। শেষ ২৫ মিটারে ব্যবধান কমিয়ে ফেলেন তিনি।

ডির‌্যাডো দেয়াল স্পর্শ করেন দুই মিনিট ৫.৯৯ সেকেন্ডে। হোসসু পেছনে পড়েন দশমিক ০৬ সেকেন্ডের ব্যবধানে। কানাডার হিলারি ক্ল্যাডওয়েল পেয়েছেন ব্রোঞ্জ।

সাঁতার শেষ করার পর স্কোরবোর্ডে নিজের নাম সবার উপরে দেখে প্রথমে বিশ্বাস করতে পারেননি ডির‌্যাডো। ২৩ বছর বয়সী এই তারকা সাঁতার ছেড়ে ব্যবস্থাপনা পরামর্শকের চাকরি নিতে যাচ্ছেন। রিওতে দুটি সোনার পাশাপাশি একটি রুপা ও একটি ব্রোঞ্জ জিতেছেন তিনি।

“এটা অসাধারণ। এটা পরিপূর্ণ আনন্দ, বিস্ময়, রোমাঞ্চ। এটা ছিল আমার শেষ রেস এবং আমি সোনার পদক জিতেছি।”

হোসসু এর আগে ১০০ মিটার ব্যাকস্ট্রোক এবং ২০০ ও ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেতে সোনা জেতেন। ৪০০ মিটারে তিনি ভেঙেছিলেন বিশ্ব রেকর্ড।

আর ডির‌্যাডোর প্রথম সোনাটি এসেছিল ৪*২০০ মিটার ফ্রিস্টাইল রিলে থেকে। হোসসুর পেছনে থেকে ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেতে রুপা ও ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। তবে সুইমিংয়ে বিদায় জানাতে পারলেন সেরা হয়েই।