ঝড় তুলে ২০তম সোনা ফেলপসের

আবার সুইমিংপুলে নামলেন মাইকেল ফেলপস, আবারও সোনা! সাঁতারের জীবন্ত কিংবদন্তি রিও অলিম্পিকে নিজের দ্বিতীয় সোনাটি তুলে নিয়েছেন ২০০ মিটার বাটারফ্লাইয়ে। সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের এই সাঁতারুর ঝুলিতে জমা পড়লো ২০টি সোনা!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2016, 01:49 AM
Updated : 10 August 2016, 12:33 PM
সুইমিংপুলে সবচেয়ে বেশি আলোড়ন উঠে বাটারফ্লাইয়ে। ফেলপস তুললেন যেন ঝড়। চার ল্যাপের শেষটিতে চ্যালেঞ্জ জানিয়েছিলেন জাপানের তরুণ মাসাতো সাকাই। ধীরে ধীরে ব্যবধান কমিয়ে ফেলছিলেন। মনে হচ্ছিল পাঁচ পাঁচটি অলিম্পিক খেলা ফেলপসের বয়সের ছাপ পড়া শরীর শেষ পর্যন্ত হার মানবে, পেশিগুলো প্রয়োজনীয় শক্তি জোগাতে পারবে না। তবে শেষ পর্যন্ত ফেলপস সাকাইকে পেছনেই রেখেছেন সেকেন্ডের ১০০ ভাগের ৪ ভাগ ব্যবধানে।

গেমসের চতুর্থ দিনে বাংলাদেশ সময় বুধবার সকালে হওয়া এই ইভেন্টে ফেলপস সময় নিয়েছেন এক মিনিট ৫৩.৩৬ সেকেন্ড। সাকাই এক মিনিট ৫৩.৪০। হাঙ্গেরির কেনদেরেসি এক মিনিট ৫৩.৬২ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ পেয়েছেন।

২০০৪ আর ২০০৮ অলিম্পিকে এই ইভেন্টে সোনা জেতা ফেলপস লন্ডনে গত অলিম্পিকে হেরেছিলেন চ্যাড লে ক্লজের কাছে। হিসেবটা চুকিয়ে দিলেন এবার। দক্ষিণ আফ্রিকার ক্লজ হয়েছেন চতুর্থ।

রিও অলিস্পিকে নিজের প্রথম সোনাটি ফেলপস পেয়েছিলেন দ্বিতীয় দিনে সতীর্থদের সঙ্গে ৪*১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে। এতে প্রথম সাঁতারু হিসেবে অলিম্পিকের চারটি আসরে সোনা জেতা হয়ে যায় তার।

অবসর ভেঙে পঞ্চম অলিম্পিকে এসেছেন এই জলদানব। ক্যারিয়ারের শেষপ্রান্তে এসে ৩১ বছর বয়সী ফেলপসের ঝুলিতে এখন অলিম্পিকের ২০টি সোনা, ২টি রুপা ও ২টি ব্রোঞ্জ নিয়ে মোট ২৪টি পদক!

সব পদক মেলালে ১৮টি পদক নিয়ে ফেলপসের পরে আছেন সাবেক সোভিয়েত ইউনিয়নের জিমন্যাস্ট লারিসা লাতিনিনা। আর সোনার পদকের হিসেবে তো তার ধারেকাছেই কেউ নেই। ৯টি করে সোনা লাতিনিনা, ফিনল্যান্ডের দূরপাল্লার দৌড়বিদ পাভো নুরমি, যুক্তরাষ্ট্রের সাঁতারু মার্ক স্পিত্স, ও স্প্রিন্টার কার্ল লুইসের।