ফেলপসের ১৯ নম্বর সোনা

১৯ নম্বর অলিম্পিক সোনা গলায় ঝোলালেন মাইকেল ফেলপস! পদক জয়ের রেকর্ডগুলো অনেক আগেই নিজের করে নেওয়া যুক্তরাষ্ট্রের এই সাঁতারু রিও গেমসের নিজের প্রথম সোনাটি পেয়েছেন সতীর্থদের সঙ্গে ৪*১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2016, 03:39 AM
Updated : 8 August 2016, 03:20 PM

গেমসের দ্বিতীয় দিনে বাংলাদেশ সময় সোমবার সকালে আবারও পুলে ঝড় তোলেন ১৮টি সোনাসহ ২২টি অলিম্পিক পদক বাড়িতে রেখে আসা ফেলপস। পঞ্চম অলিম্পিকে এসে প্রথম ইভেন্টেই সোনা জিতলেন এই জলদানব।

প্রথম সাঁতারু হিসেবে অলিম্পিকের চারটি আসরে সোনা জিতলেন ফেলপস।

১০০ মিটার ফ্রিস্টাইল রিলের হিটে ছিলেন না ফেলপস, ফাইনালে পুলে সতীর্থদের সঙ্গে তাকে আসতে দেখেই স্বাগত জানান দর্শকরা। যু্ক্তরাষ্ট্রের হয়ে শুরু করেন ড্রেসেল। প্রথম লেগ শেষে এগিয়ে ছিল লন্ডন অলিম্পিকের সোনা জেতা ফ্রান্স। কিন্তু দ্বিতীয় লেগে ফেলপস জলে ঝাঁপিয়ে এগিয়ে দিলেন দলকে। রায়ান হেল্ড আর ন্যাথান অ্যাড্রিয়ান লিড ধরে রাখেন। যুক্তরাষ্ট্র সময় নেয় তিন মিনিট ৯.৯২ সেকেন্ড।

রুপা নিয়েই সন্তুষ্ট থাকতে হয় ফ্রান্সকে। অস্ট্রেলিয়া দল পায় ব্রোঞ্জ।

ক্যারিয়ারের শেষপ্রান্তে এসে ৩১ বছর বয়সী ফেলপসের ঝুলিতে এখন অলিম্পিকের ১৯টি সোনা, ২টি রুপা ও ২টি ব্রোঞ্জ নিয়ে মোট ২৩টি পদক!

সব পদক মেলালে ১৮টি পদক নিয়ে ফেলপসের পরে আছেন সাবেক সোভিয়েত ইউনিয়নের জিমন্যাস্ট লারিসা লাতিনিনা। আর সোনার পদকের হিসেবে তো তার ধারেকাছেই কেউ নেই। ৯টি করে সোনা লাতিনিনা, ফিনল্যান্ডের দূরপাল্লার দৌড়বিদ পাভো নুরমি, যুক্তরাষ্ট্রের সাঁতারু মার্ক স্পিত্স, ও স্প্রিন্টার কার্ল লুইসের।