ইউরোপ সেরার সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি

ইউরোপের বর্ষসেরা ফুটবলার পুরস্কারের তিন জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পাননি বার্সেলোনার ফরোয়ার্ড লিওনেল মেসি। রিয়াল মাদ্রিদের ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে উয়েফার বর্ষসেরার হওয়ার দৌড়ে আছেন তার ক্লাব সতীর্থ গ্যারেথ বেল ও আতলেতিকো মাদ্রিদের ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2016, 10:40 AM
Updated : 5 August 2016, 10:58 AM

রিয়ালের হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর দেশের হয়ে প্রথমবারের মতো ইউরো জেতায় এই পুরস্কার জয়ের দৌড়ে পরিষ্কার ফেভারিট রোনালদো।

রোনালদোর ক্লাব সতীর্থ বেলও পিছিয়ে নেই। গত মৌসুমে রিয়ালকে একাদশ চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি। আর নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো ইউরোয় খেলতে এসেই দেশকে সেমি-ফাইনালে তুলতে অসাধারণ অবদান রাখেন এই তারকা ফরোয়ার্ড।

গ্রিজমানের ঝুলিতে কোনো শিরোপা না থাকলেও জাতীয় দল ও ক্লাবের হয়ে তার পারফরম্যান্স ছিল চোখধাঁধানো। দেশকে ইউরোর ফাইনালে তুলতে দুর্দান্ত খেলা এই ফরোয়ার্ড আসরের সর্বোচ্চ ৬টি গোল করেন। কিন্তু ফাইনালে পর্তুগালের কাছে হেরে শিরোপা স্বপ্ন ভঙ্গ হয় স্বাগতিকদের।

ক্লাব আতলেতিকো মাদ্রিদের হয়েও গত মৌসুমটা অসাধারণ কাটে তার। ক্লাবের হয়ে সর্বোচ্চ গোল করেন তিনি, দলকে তুলে আনেন চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে। ফাইনালে রোনালদোর রিয়ালের কাছে হেরে যায় আতলেতিকো।

ইউরোপের সাংবাদিকদের ভোটে প্রতি বছর এই মহাদেশের ক্লাবগুলোয় খেলা ফুটবলারদের মধ্যে এই পুরস্কার দেওয়া হয়। 

তিন জনের তালিকায় মেসির না থাকাটা তাই তার ভক্তদের জন্য বড় হতাশারই বটে। বরাবরের মতো গত মৌসুমেও বার্সেলোনার হয়ে দারুণ খেলেন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার, ক্লাবকে ডাবল জেতাতে রাখেন অসামান্য অবদান।

গত মাসে ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা ১০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছিল। বাদ পড়া অন্যরা হলেন, জানলুইজি বুফফন (ইউভেন্তুস ও ইতালি), টনি ক্রুস (রিয়াল মাদ্রিদ ও জার্মানি), টমাস মুলার (বায়ার্ন মিউনিখ ও জার্মানি), মানুয়েল নয়ার (বায়ার্ন মিউনিখ ও জার্মানি), পেপে (রিয়াল মাদ্রিদ ও পর্তুগাল) ও লুইস সুয়ারেস (বার্সেলোনা ও উরুগুয়ে)।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক