ক্যান্সারে আক্রান্ত এরিকসন, বাঁচতে পারেন ‘সর্বোচ্চ এক বছর’

তবে হতাশায় ভেঙে না পড়ে শেষ দিন পর্যন্ত লড়াই চালিয়ে যেতে চান সাবেক এই সুইডিশ কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2024, 11:40 AM
Updated : 11 Jan 2024, 11:40 AM

সভেন-গোরান এরিকসনের শরীরে মরণব্যধি ক্যান্সার ধরা পড়েছে। সবকিছু ঠিকঠাক এগোলেও হয়তো ‘সর্বোচ্চ এক বছর’ বাঁচতে পারেন বলে নিজেই জানিয়েছেন ইংল্যান্ডের সাবেক এই কোচ।

খেলোয়াড়ি জীবনে সুইডেনের সাবেক এই সেন্টার-ব্যাক খুব বড় কোনো ক্লাবে খেলতে পারেননি। তবে, তার কোচিং ক্যারিয়ার বেশ সমৃদ্ধ।

এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য, প্রথম বিদেশি কোচ হিসেবে তিনি ইংল্যান্ড জাতীয় দলের দায়িত্বে ছিলেন। এরিকসনের হাত ধরে ২০০২ ও ২০০৬ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে খেলেছিল ইংলিশরা। মাঝে ২০০৪ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপেও শেষ আটে হেরে যায় এরিকসনের ইংল্যান্ড।

চার দশকের কোচিং ক্যারিয়ারে এছাড়া তিনি দায়িত্বে ছিলেন বেনফিকা, রোমা, ম্যানচেস্টার সিটিসহ আরও অনেক ক্লাবে। এরিকসন সবশেষ ছিলেন স্বদেশের ক্লাব কার্লস্তার দায়িত্বে। গত ফেব্রুয়ারিতে ‘স্বাস্থ্যজনিত কারণে’ পদত্যাগ করেন তিনি।

সুইডিশ রেডিও পিওয়ান-কে দেওয়া সাক্ষাৎকারে ৭৫ বছর বয়সী এরিকসন নিজের অসুস্থতা প্রসঙ্গে বলতে গিয়ে জানান, তার হাতে আর খুব বেশি সময় নেই।

“সবাই দেখতে পাচ্ছেন, আমার শরীরে একটা রোগ বাসা বেঁধেছে, যা ভালো কিছু নয় এবং সবার ধারণা এটা ক্যান্সার। হ্যাঁ, ঠিক তাই। তবে যতদিন সম্ভব আমাকে এর বিরুদ্ধে লড়াই করতে হবে।”

“আমি জানি, সবকিছু ঠিকভাবে থাকলে এক বছরের মতো সময় আছে। আর খারাপ হলে তার চেয়েও কম। অথবা খুব ভালোভাবে হলে সময়টা বেশিও হতে পারে। আমি মনে করি না, আমার চিকিৎসকরা এক্ষেত্রে পুরোপুরি নিশ্চিত হতে পারে। তারা নির্দিষ্ট করে কোনো দিনক্ষণ ঠিক করে বলতে পারবে না।”

জীবনের কঠিন এই সময়ে দাঁড়িয়েও মনোবল হারাননি এরিকসন। কঠিন বাস্তবতাকে মেনে নিয়ে বরং বাকিটা সময় ইতিবাচক থেকে লড়াই চালিয়ে যেতে চান তিনি।

“এই বিষয়ে চিন্তা না করাটাই তাই সবচেয়ে ভালো। নিজের মস্তিষ্ককে ধোঁকা দিতে হবে। নয়তো, আমি সবসময় এটা নিয়ে ভেবে হতাশাগ্রস্ত হয়ে বাড়িতে বসে থাকতে পারি এবং ভাবতে পারি আমি কতটা দুর্ভাগা এবং এরকম আরও কত কিছু।”