এলিটা কিংসেলের অভিষেক

সিশেলসের বিপক্ষে দ্বিতীয়ার্ধের শুরুতে মাঠে নামেন বাংলাদেশী হয়ে যাওয়া নাইজেরিয়ান এই ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2023, 11:43 AM
Updated : 25 March 2023, 11:43 AM

অনেক অপেক্ষার পর অবশেষে কাঙ্ক্ষিত সেই মুহূর্তটি এলো এলিটা কিংসলের সামনে। বাংলাদেশের জার্সি গায়ে আনুষ্ঠানিক কোনো ম্যাচে মাঠে নামার সুযোগটি পেলেন তিনি। অভিষেকের আনন্দে ভাসলেন বাংলাদেশী হয়ে যাওয়া এই নাইজেরিয়ান ফরোয়ার্ড।

সিলেট জেলা স্টেডিয়ামে শনিবার সিশেলসের বিপক্ষে প্রথম ম্যাচে শুরুর একাদশে ছিলেন না কিংসলে। দ্বিতীয়ার্ধের শুরুতে সজীবের বদলি হিসেবে তাকে মাঠে নামান বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা।

সৌদি আরবে ট্রেনিং ক্যাম্পের সময় মালাবির বিপক্ষে ম্যাচে লাল-সবুজের জার্সি পরে খেলেছিলেন কিংসলে। কিন্তু মালাবির বিপক্ষের ওই প্রস্তুতি ম্যাচটি ছিল ‘আন-অফিসিয়াল’। সিশেলসের বিপক্ষে বাংলাদেশের জার্সিতে তাই আনুষ্ঠানিক অভিষেক হয়ে গেল ৩৩ বছর বয়সী এই ফরোয়ার্ডের।

২০১১ সাল থেকে বাংলাদেশের ঘরোয়া ফুটবলে খেলা শুরু করেন কিংসলে। পরের বছর তিনি বিয়ে করেন বাংলাদেশের মেয়ে লিজা জাফরকে।

২০১৪ সালে বাংলাদেশি পাসপোর্টের জন্য আবেদন করেন এই নাইজেরিয়ান ফরোয়ার্ড। তা পেয়েও যান ২০২১ সালে। এতদিন ফিফা ও এএফসির সম্মতি পাওয়া সংক্রান্ত নানা জটিলতায় বাংলাদেশের হয়ে খেলা হচ্ছিল না তার।

অবশেষে সিশেলসের বিপক্ষে প্রথম ম্যাচের চূড়ান্ত দলে কিংসলেকে রাখেন কোচ কাবরেরা। অপেক্ষা ছিল তার অভিষেকের, সেটাও হয়ে গেল।

অভিষেকেই গোল করার সুবর্ণ সুযোগও পান কিংসলে। কিন্তু তা কাজে লাগাতে পারেননি তিনি।

৬১তম মিনিটে পাল্টা আক্রমণ থেকে তৈরি হয় দারুণ সুযোগটি। মতিনের দারুণ ক্রস দুই ডিফেন্ডারের ফাঁক গলে বেরিয়ে যায় কিংসলের কাছে। গোলরক্ষককে সামনে একা পেয়ে বাঁ পায়ে শট নেন তিনি, কিন্তু রাখতে পারেননি লক্ষ্যে। বল চলে যায় ক্রসবারের উপর দিয়ে।