জামাল বললেন ‘ইন্টারেস্টিং’, মোরসালিনের বিশ্বাস ‘মালদ্বীপকে টপকাতে পারব’

২০২৬ বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ে আগামী অক্টোবরে মালদ্বীপের মুখোমুখি হবে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2023, 02:28 PM
Updated : 27 July 2023, 02:28 PM

বিশ্বকাপ বাছাইয়ে প্রথম ধাপের প্রতিপক্ষ হিসেবে মালদ্বীপকে পেয়ে দারুণ খুশি জামাল-মোরসালিনরা। এই পর্বে জিতলে দ্বিতীয় ধাপের প্রতিপক্ষ শক্তিশালী অস্ট্রেলিয়া, ফিলিস্তিন, লেবাননকে নিয়েও রোমাঞ্চিত তারা! 

মালয়েশিয়ার কুয়ালা লামপুরে বৃহস্পতিবার ২০২৬ বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ের প্রথম ও দ্বিতীয় ধাপের ড্র অনুষ্ঠিত হয়। 

আগামী অক্টোবরে দুই লেগে মালদ্বীপের মুখোমুখি হবে বাংলাদেশ। চেনা প্রতিপক্ষ পেয়ে অধিনায়ক জামালের কণ্ঠেও আনন্দের ছটা। এককথায় বললেন ‘ইন্টারেস্টিং’।

গত সাফে গ্রুপ পর্বের দেখায় শুরুতে পিছিয়ে পড়েও দলটিকে ৩-১ গোলে উড়িয়ে দিয়েছিল বাংলাদেশ। ১৪ বছরের খরা কাটিয়ে উঠেছিল দক্ষিণ এশিয়ার ফুটবলের সর্বোচ্চ আসরের সেমি-ফাইনালে। বাছাইয়ে তাই মালদ্বীপের চেয়ে নিজের দলকে এগিয়ে রাখছেন জামাল।

“মালদ্বীপকে প্রতিপক্ষ পাওয়াটা আমাদের জন্য ভালো হয়েছে। মালদ্বীপের প্রতি শ্রদ্ধা রেখেই বলছি, ওখানে আরও শক্তিশালী দল ছিল। আমি মনে করি, বাংলাদেশের জন্য ভালো ড্র হয়েছে। মানসিকভাবে আমাদের কিছু আত্মবিশ্বাস আছে। কেননা, সাফে আমরা ওদের বিপক্ষে খেলেছি এবং জিতেছি, ফলে আমরা একটু এগিয়ে আছি। যদিও আমি জানি, বাছাইয়ের ম্যাচ ভিন্ন, তবে সব মিলিয়ে ড্র নিয়ে আমি খুশি।”

গত সাফে লেবাননের বিপক্ষে ম্যাচ দিয়ে গ্রুপ পর্বের পথচলা শুরু হয়েছিল বাংলাদেশের। অভিজ্ঞতা অবশ্য সুখকর নয়। দারুণ খেলেও শেষ দিকে তালগোল পাকিয়ে ২-০ গোলে হেরেছিল দল।

এরপর নিজেদের দ্বিতীয় ম্যাচে বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে মালদ্বীপকে গুঁড়িয়ে দিয়ে সাফে টিকে থাকে বাংলাদেশ। ওই ম্যাচে দলের তৃতীয় গোলটি করেছিলেন শেখ মোরসালিন।

অস্ট্রেলিয়া, লেবাননের মতো শক্তিশালী দলের বিপক্ষে খেলার সম্ভাবনায় দারুণ রোমাঞ্চিত মোরসালিন। তবে, আপাতত মালদ্বীপ ম্যাচেই মনোযোগ রাখতে চান এই মিডফিল্ডার।

“সাফে মালদ্বীপের বিপক্ষে আমরা জিতেছি। বাছাইয়েও ওদের বিপক্ষে খেলব। যদি আমরা মালদ্বীপকে টপকাতে পারি, তাহলে আমরা অস্ট্রেলিয়া, লেবাননের বিপক্ষে খেলতে পারব, এটা অবশ্যই আমাদের জন্য দারুণ বিষয় হবে। তবে আমি মনে করি, আমাদের এখন মালদ্বীপ ম্যাচ নিয়ে ভাবা উচিত।”

“এই দুই লেগের ম্যাচ (মালদ্বীপের বিপক্ষে) যেভাবেই হোক আমাদের ভালো করতে হবে। কেননা, যদি এখানে ভালো করতে পারি, তাহলে সেটা আমাদের দেশের ফুটবলের জন্য অনেক ভালো হবে। আমার মনে হয়, আমাদের ভালো সুযোগ আছে এবং আমরা এই বাধা পার হতে পারব।”