আবাহনীকে হারিয়ে কিংসের দশে ‘দশ’

ব্রাজিলিয়ান ফরোয়ার্ড মিগেল ফিগেইরা দামাশেনোর জোড়া গোলে জয়ের ধারায় থাকল প্রিমিয়ার লিগের শিরোপাধীরারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2023, 11:19 AM
Updated : 17 Feb 2023, 11:19 AM

ডাগআউটে দুই কৌশলী কোচের ছকে তারকাঠাসা দুই দলের লড়াই উপভোগ্য হয়ে উঠল। চলতি মৌসুমে প্রিমিয়ার লিগে দুই দলের প্রথম দ্বৈরথটি জমল বেশ। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড মিগেল ফিগেইরা দামাশেনোর জোড়া গোলে আবাহনী লিমিটেডকে হারিয়ে দুর্বার ছুটে চলা অব্যাহত রাখল বসুন্ধরা কিংস।

কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে শুক্রবার ২-১ গোলে জিতেছে কিংস। পিছিয়ে পড়া আবাহনীকে রেজাউল করিম রেজা সমতায় ফেরালেও তাদের শেষ রক্ষা হয়নি।

টানা ১০ জয়ে ৩০ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান আরও সংহত করল কিংস। প্রথম হারের তেতো স্বাদ পাওয়া আবাহনী শিরোপা লড়াইয়ে পিছিয়ে পড়ল আরও। ৯ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে মারিও লেমোসের দল।

দামাশেনোর সুযোগসন্ধানী গোল

লিগের দুই বড় দলের লড়াইয়ে উত্তাপের আঁচ মিলল শুরু থেকে। বল নিয়ন্ত্রণে রাখার লড়াই যতটা জমল, ততটা আক্রমণের দেখা অবশ্য মিলছিল না। ২৬তম মিনিটে কিংস এগিয়ে যায় মিগেল ফিগেইরা দামাশেনের ‍সুযোগসন্ধানী এক গোলে।

বাঁ দিক দিয়ে আক্রমণে ওঠা রবসন দি সিলভা রবিনিয়োর দিকে দৃষ্টি ছিল আবাহনীর ডিফেন্ডারদের সবার। তাতে ফাঁকা জায়গা পেয়ে যান দামাশেনো। রবিনিয়োর ছোট পাসে বাঁ পায়ের নিখুঁত শটে শহীদুল আলম সোহেলকে পরাস্ত করেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

রেজার পাল্টা জবাবে সমতা

পিছিয়ে পড়ার পরপরই মারাজ হোসেনের পাস ধরে আবাহনীর পিটার এনওরাহর কাছের পোস্টে শট নেন, তবে দৃঢ় হাতে আটকে দেন কিংস গোলরক্ষক আনিসুর রহমান জিকো। ৩৫তম মিনিটে দেনিয়েল কলিনদ্রেস সোলেরার ফ্রি কিক শেষ মুহূর্তে আঙুলের টোকায় কর্নার করে দেন জিকো।

কিংসের রক্ষণে চাপ ধরে রেখে সুযোগ তৈরি করলেও কার্যকর হতে পারছিলেন না এলিটা কিংসলে। ৩৬তম মিনিটে ফল পায় আকাশী-নীল জার্সিধারীরা। কলিনদ্রেসের কর্নারে দূরের পোস্টে থাকা রেজাউল করিম রেজা হেডে সমতা ফেরান।

বিরতির আগে দারুণ লড়াই

দুই পক্ষের দরজায় কড়া নাড়ে সুযোগ, কিন্তু বিরতির আগে আর কেউ পারেননি সুযোগ কাজে লাগাতে। ৪২তম মিনিটে পথ আগলে দাঁড়ানো শহীদুলের পাশ দিয়ে শট নিয়েছিলেন দোরিয়েলতন, কিন্তু বল বেরিয়ে যায় দূরের পোস্ট দিয়ে।

প্রথমার্ধের যোগ করা সময়ে বক্সের ভেতর থেকে কলিনদ্রেসের নেওয়া শটের গতি জিকোকে পরাস্ত করার জন্য যথেষ্ট ছিল না। এরপর কলিনদ্রেসের গোল মুখে বাড়ানো ক্রসে টোকা দেওয়ার মতো ছিল না কেউ।

আবারও দামাশেনোর ঝলক

দ্বিতীয়ার্ধের শুরুতে দুই দলের খেলায় মরিয়াভাব ছিল না মোটেও। ঢিমেতালে চলছিল সবকিছু। ৭৪তম মিনিটে রাকিবের পাস এক সতীর্থ বুক দিয়ে নামিয়ে দেওয়ার পর লক্ষ্যভ্রষ্ট শটে হতাশ করেন রবিনিয়ো।

এর তিন মিনিট পর আবারও সুযোগসন্ধানী দামাশেনোর গোলে ফের এগিয়ে যায় কিংস। প্রতিপক্ষের এক খেলোয়াড়ের ভুলে বল পেয়ে যান দোরিয়েলতন; তার পাস পেয়ে অরক্ষিত দামাশেনো বেশ খানিকটা এগিয়ে আবারও পরাস্ত করেন শহীদুলকে।

শেষ দিকে অন্য উত্তাপ

চলতি লিগে এই প্রথম ম্যাচ পরিচালনা করলেন বিদেশি রেফারি ও তার সহকারীরা। ভুটানের পেমা টিশেওয়াংয়ের রেফারিংয়ে মাঠের খেলায় দুই পক্ষকে কখনই উত্তপ্ত হতে দেখা যায়নি, দেশি রেফারিদের অধীনে পরিচালিত ম্যাচে যা হরহামেশাই দেখা যায়। তবে দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে কিছুটা উত্তাপ ছড়ায় রেজার ট্যাকলে পড়ে যাওয়া দামাশেনো উঠে চড়াও হলে। পেমা অবশ্য দ্রুত ছুটে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন।

শেখ জামালকে রুখে দিল উত্তরা এফসি

গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে দারুণ জয়ের আশা জাগিয়েও পারেনি উত্তরা এফসি। তবে ৩-৩ গোলে শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে রুখে দেওয়ার তৃপ্তি অন্তত সঙ্গী হয়েছে তাদের।

শুরুতে পিছিয়ে পড়ার পর দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ৩-১ গোলে এগিয়ে যায় উত্তরা এফসি। পরে কর্নেলিয়াস স্টুয়ার্টের জোড়া গোলে হার এড়ায় শেখ জামাল।

৯ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে শেখ জামাল। ২ পয়েন্ট নিয়ে তলানিতেই থাকল উত্তরা। টানা পাঁচ হারের পর প্রথম পয়েন্ট পেয়েছিল তারা, এবার দুই হারের পর ফের পয়েন্ট পেল নবাগত দলটি।