লা লিগা জিতেও দলকে ‘বি’ গ্রেড দিলেন শাভি

চ্যাম্পিয়ন্স লিগে ভালো করতে না পারার হতাশা বেশি পোড়াচ্ছে বার্সেলোনা কোচকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2023, 02:57 PM
Updated : 19 May 2023, 02:57 PM

আর্থিক সঙ্কটে ক্লাবের অবস্থা যখন নড়বড়ে, লিওনেল মেসি ও আরও অভিজ্ঞ কয়েকজনকে হারিয়ে দল যখন ধুঁকছে-কঠিন সেই সময়ের বার্সেলোনার ডাগআউটে আসেন শাভি এরনান্দেস। তার কোচিংয়ে খুব অল্প সময়ে ঘুরে দাঁড়ায় দলটি। দেড় বছরের মাথায় লা লিগা শিরোপাও জিতে নেয় তারা। তবে শাভি পুরোপুরি খুশি নন। কারণটাও বললেন তিনি, ইউরোপীয় প্রতিযোগিতায় যে ভালো করতে পারেনি তার দল।

২০২১ সালের নভেম্বরে রোনাল্ড কুমানকে ছাঁটাই করে শাভিকে দায়িত্ব দেয় বার্সেলোনা। লা লিগার পয়েন্ট টেবিলে দলটি তখন শীর্ষ চারের লড়াইয়েও ছিল না।

ছন্নছাড়া ওই দল নিয়েই ক্লাবে সুসময় ফেরানোর আশা দেখান শাভি। ফলও মিলতে শুরু করে দ্রুত। শেষ পর্যন্ত ২০২১-২২ মৌসুমের লা লিগায় রানার্সআপ হয় তারা।

সেই আত্মবিশ্বাসে চলতি মৌসুমের শুরু থেকে লা লিগায় দারুণ খেলতে থাকে বার্সেলোনা। ধারাবাহিক পারফরম্যান্সে মৌসুমের অধিকাংশ সময়ই লিগ টেবিলের শীর্ষে ছিল দলটি। ছন্দ ধরে রেখে গত রোববার এস্পানিওলকে ৪-২ গোলে হারিয়ে চার ম্যাচ হাতে রেখে শিরোপা নিশ্চিত করে বার্সেলোনা।

মেসি পরবর্তী সময়ে বার্সেলোনার যা প্রথম এবং ক্লাবের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ২৭তম লিগ শিরোপা এটি। 

ভাঙাগড়ার মধ্য দিয়ে যাওয়া ক্লাবটির জন্য যা অনেক বড় অর্জন। এ বছর আরেকটি শিরোপাও জিতেছে তারা; গত জানুয়ারিতে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে রিয়াল মাদ্রিদকে হারিয়েছে শাভির দল।

তারপরও ওই ইউরোপের মঞ্চে ভালো করতে না পারার হতাশাই ঘিরে আছে শাভিকে। তিন মৌসুম বাদে আবার লিগ শিরোপা জয়ের পর শনিবার চ্যাম্পিয়নের বেশে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে খেলতে নামবে তারা। আগের দিন সংবাদ সম্মেলনে শাভির কণ্ঠে মিশে রইল সেই হতাশা।

“এই মৌসুমের পারফরম্যান্স ও সাফল্যের বিচারে আমি দলকে ‘বি’ দেব। আমরা ইউরোপে প্রতিদ্বন্দ্বিতা করতে পারিনি এবং কোপা দেল রের সেমি-ফাইনালের ফিরতি লেগে ভালো করতে পারিনি।”

“(আগামী মৌসুমে) আমরা চ্যাম্পিয়ন্স লিগে ভালো করতে চাই, এটাই আমাদের মূল লক্ষ্য। ইউরোপীয় প্রতিযোগিতায় এই ক্লাব যে সাফল্য চায়, আমরা সেই পর্যায়ে পারফর্ম করতে পারিনি এবং সেটা আমরা জানি।”

গতবারের মতো এবারও চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ে বার্সেলোনা। পরে ইউরোপা লিগের নকআউট পর্বের প্লে-অফে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে হেরে যায় তারা।

তবে একটা সময় পর্যন্ত ঘরোয়া ডাবল জয়ের পথে ভালোমতোই ছিল বার্সেলোনা। কিন্তু কোপা দেল রেতে সেমি-ফাইনালের প্রথম লেগে ১-০ গোলে জয়ের পর ঘরের মাঠে ৪-০ গোলে হেরে বিদায় নেয় তারা।