উয়েফা বর্ষসেরার লড়াইয়ে বেনজেমা-কোর্তোয়া-ডে ব্রুইনে

আগামী ২৫ অগাস্ট চ্যাম্পিয়ন্স লিগের ২০২২-২৩ মৌসুমের ড্র অনুষ্ঠানে বিজয়ী ঘোষণা করা হবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2022, 01:36 PM
Updated : 12 August 2022, 01:36 PM

গত মৌসুমে দুর্দান্ত পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ উয়েফার বর্ষসেরা ফুটবলারের লড়াইয়ে শীর্ষ তিনে জায়গা পেয়েছেন করিম বেনজেমা। সেখানে তার সঙ্গী রিয়াল মাদ্রিদ সতীর্থ থিবো কোর্তোয়া ও ম্যানচেস্টার সিটির কেভিন ডে ব্রুইনে।

পুরস্কারটির লড়াইয়ে থাকাদের তালিকা শুক্রবার প্রকাশ করেছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থা উয়েফা। আগামী ২৫ অগাস্ট চ্যাম্পিয়ন্স লিগের ২০২২-২৩ মৌসুমের ড্র অনুষ্ঠানে বিজয়ী ঘোষণা করা হবে।

পুরো মৌসুমে ঘরোয়া ও আন্তর্জাতিক ফুটবলে পারফরম্যান্সের বিচারে পুরস্কারটি দেওয়া হয়ে থাকে।

গত মৌসুমে বারবার খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে রিয়ালের রেকর্ড ১৪তম চ্যাম্পিয়ন্স লিগ জয়ে বড় অবদান ছিল বেনজেমার। মাদ্রিদের ক্লাবটিতে নিজের পঞ্চম ইউরোপ সেরা ট্রফি জিততে তিনি গোল করেন আসরের সর্বোচ্চ ১৫টি। এর মধ্যে দুটি হ্যাটট্রিকসহ ১০টি গোল নকআউট পর্বে।

ফরাসি স্ট্রাইকার নির্বাচিত হন ২০২১-২২ চ্যাম্পিয়ন্স লিগের মৌসুম সেরা খেলোয়াড়। গতবার রিয়ালের লা লিগা জয়েও বড় অবদান রেখে তিনি করেন আসরের সর্বোচ্চ ২৭ গোল।

পুরস্কারটির বিবেচিত সময়ে জাতীয় দলেও ধারাবাহিকভাবে পারফর্ম করেছেন বেনজেমা। গত বছরের অক্টোবরে উয়েফা নেশন্স লিগের ফাইনালে স্পেনকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। চার দলের সেমি-ফাইনালসের শেষ চার ও শিরোপা লড়াইয়ে গোল করেছিলেন বেনজেমা।

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে অবিশ্বাস্য পারফরম্যান্সে ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন কোর্তোয়া। লিভারপুলের সাদিও মানে, মোহামেদ সালাহদের একের পর এক সব প্রচেষ্টা ব্যর্থ করে দেন রিয়ালের এই বেলজিয়ান গোলরক্ষক।

এই নিয়ে টানা তৃতীয়বার বর্ষসেরার লড়াইয়ে শীর্ষ তিনে জায়গা করে নিলেন ডে ব্রুইনে। গত মৌসুমে ম্যানচেস্টার সিটির প্রিমিয়ার লিগ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি। ম্যানচেস্টারের ক্লাবটিতে সাত মৌসুমের মধ্যে যা তার চতুর্থ লিগ শিরোপা। প্রিমিয়ার লিগের মৌসুম সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন বেলজিয়ামের এই মিডফিল্ডার।

১৫ জনের প্রাথমিক তালিকা থেকে বিচারকদের ভোটে বেছে নেওয়া হয়েছে এই তিন জনকে। ৫৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছেন এবারের দলবদলে বায়ার্ন মিউনিখ থেকে বার্সেলোনায় যোগ দেওয়া রবের্ত লেভানদোভস্কি।

লুকা মদ্রিচ, মানে, সালাহ, কিলিয়ান এমবাপে, ভিনিসিউস জুনিয়র, ভার্জিল ফন ডাইক, বের্নার্দো সিলভার মতো খেলোয়াড়রাও আছেন এই তালিকায়।

বর্ষসেরা কোচের লড়াইয়ে শীর্ষ তিনে জায়গা করে নিয়েছেন রিয়ালের কার্লো আনচেলত্তি, সিটির পেপ গুয়ার্দিওলা ও লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ।

মেয়েদের পুরস্কারের জন্য মনোনীতদের নাম আগামী সপ্তাহে ঘোষণা করবে উয়েফা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক