অসংখ্য সুযোগ হারিয়ে বেতিসের মাঠে রিয়ালের ড্র

বার্সেলোনার চেয়ে ৯ পয়েন্ট পিছিয়ে স্প্যানিশ চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2023, 10:02 PM
Updated : 5 March 2023, 10:02 PM

প্রথমার্ধে লক্ষ্যে থাকল না কোনো শট। বিরতির পর অবশ্য রিয়াল বেতিসকে প্রবলভাবে চেপে ধরল রিয়াল মাদ্রিদ। কিন্তু জালের দেখা পেলেন না করিম বেনজেমা, ভিনিসিউস জুনিয়ররা। অসংখ্য সুযোগ হারিয়ে শিরোপা ধরে রাখার লড়াইয়ে আরও পিছিয়ে পড়ল স্পেনের সফলতম দলটি।

বেতিসের মাঠে রোববার রাতে লা লিগার ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে।

সব প্রতিযোগিতা মিলিয়ে টানা তিন ম্যাচে জয়শূন্য থাকল কার্লো আনচেলত্তির দল। লিগে আতলেতিকো মাদ্রিদের সঙ্গে ড্র করার পর কোপা দেল রে সেমি-ফাইনালের প্রথম লেগে বার্সেলোনার বিপক্ষে হারে তারা।

এদিনই ভালেন্সিয়ার বিপক্ষে ১-০ গোলের কষ্টের জয়ে ১০ পয়েন্ট এগিয়ে গিয়েছিল বার্সেলোনা। রিয়াল হাতছাড়া করল ব্যবধান ৭-এ ফিরিয়ে নেওয়ার সুযোগ।  

চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে লিভারপুলকে ৫-২ ব্যবধানে হারানোর পর যেন গোলের পথ ভুলে গেছে রিয়াল। বার্সেলোনার বিপক্ষে আগের ম্যাচে লক্ষ্যে কোনো শটই রাখতে পারেনি তারা। বেতিসের বিপক্ষে প্রথমার্ধেও ছিল একই চিত্র। দ্বিতীয়ার্ধে পাঁচটি শট লক্ষ্যে রাখতে পারলেও কোনোটিই গোলরক্ষককে তেমন ভাবাতে পারেনি।  

নবম মিনিটে প্রথম সুযোগ পায় রিয়াল বেতিস। আজোসে পেরেসের বুলেট গতির শট লাফিয়ে এক হাতে ক্রসবারের উপর দিয়ে পার করে দেন থিবো কোর্তোয়া।

একাদশ মিনিটে বল পায়ে বিপজ্জনকভাবে এগিয়ে যাচ্ছিলেন রদ্রিগো। ডি-বক্সের ঠিক বাইরে তাকে ফাউল করে ঠেকান হেরমান পেস্সেইয়া। সেই ফ্রি কিক থেকে জালে বল পাঠান বেনজেমা। কিন্তু তার তার শট আন্টোনি রুডিগারের হাতে লেগে যাওয়ায় ভিএআরের সাহায্য নিয়ে হ্যান্ডবল দেন রেফারি।

৩২তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে আচমকা শটে ভীতি ছড়ান ফেদে ভালভেরদে। লাফিয়েও নাগাল পাননি বেতিস গোলরক্ষক, বল বেরিয়ে যায় ক্রসবার ঘেঁষে।

প্রথমার্ধের যোগ করা সময়ে প্রতি-আক্রমণ থেকে দারুণ একটি সুযোগ পেয়েছিল বেতিস। বল পায়ে এগিয়ে যাচ্ছিলেন রদ্রি। কিন্তু এর মাঝেই এদুয়ার্দো কামাভিঙ্গাকে অহেতুক ফাউল করে দলকে হতাশ করেন আইতর রুইবাল, রেফারি বাজান ফাউলের বাঁশি।  

দ্বিতীয়ার্ধের খেলা শুরুর ২৩ সেকেন্ডের মাথায় গোলের জন্য শট নেয় স্বাগতিকরা। ঝাঁপিয়ে সমতা ধরে রাখেন রিয়াল গোলরক্ষক কোর্তোয়া।

একটু পরেই সুযোগ আসে রিয়ালের সামনে। ভিনিসিউসের কাট ব্যাকে কাছের পোস্টে বেনজেমোর শট ঠেকিয়ে দেন ক্লাওদিও ব্রাভো। ম্যাচে এটাই ছিল লক্ষ্যে সফরকারীদের প্রথম শট।

৫৩তম মিনিটে রিয়ালের ত্রাতা কোর্তোয়া। খুব কাছ থেকে বোরহা ইগলেসিয়াসের শট এগিয়ে এসে কোনোমতে ব্যর্থ করে দেন বেলজিয়ান গোলরক্ষক। নষ্ট হয় বেতিসের দারুণ সুযোগ।

পরের মিনিটে ব্রাভোর ব্যর্থতায় এগিয়ে যাচ্ছিল রিয়াল। ভালভেরদের দূরপাল্লার শট ধরতে গিয়ে তালগোল পাকান বেতিস গোলরক্ষক। হাত ফস্কে বল চলে যাচ্ছিল জালে! ছুটে গিয়ে ঠেকান ব্রাভো।  

আক্রমণ-পাল্টা আক্রমণে তুমুল জমে ওঠে ম্যাচ। ৬১তম মিনিটে প্রতি-আক্রমণে পেনাল্টি স্পটের কাছ থেকে শট লক্ষ্যে রাখতে পারেননি রদ্রিগো। ৭৫তম মিনিটে একইভাবে ব্যর্থ হন রিয়ালের দানি সেবাইয়োস।  

পরের মিনিটে দুটি সুযোগ হাতছাড়া রিয়াল। খুব কাছ থেকে ভিনিসিউস অনেকটা ব্রাভো বরাবর শট নেন। কয়েক সেকেন্ড পর নাচো ফের্নান্দেসের শট ঠেকান বেতিস গোলরক্ষক।

ম্যাচের যোগ করা সময়ে ব্যবধান গড়ে দেওয়ার হাতছানি ছিল বেনজেমার সামনে। কিন্তু ফরাসি স্ট্রাইকার শট রাখতে পারেননি লক্ষ্যে।

২৪ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সেলোনা। সমান ম্যাচে ৫৩ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রিয়াল।

৪১ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে আছে বেতিস।