ভিনিসিউসের অম্লমধুর দিনে রেয়ালের দারুণ জয়

ওসাসুনাকে হারিয়ে লা লিগার শিরোপা পুনরুদ্ধারের পথে আরেক ধাপ এগিয়ে গেল কার্লো আনচেলত্তির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2024, 05:14 PM
Updated : 16 March 2024, 05:14 PM

দারুণ ছন্দে থাকা ভিনিসিউস জুনিয়র জ্বলে উঠলেন আবার, ছড়ালেন জোড়া গোলের আলো। সঙ্গে যোগ হলো নিষেধাজ্ঞার হতাশাও। ওসাসুনাকে অনায়াসে হারিয়ে লা লিগার শিরোপা পুনরুদ্ধারের পথে আরেক ধাপ এগিয়ে গেল রেয়াল মাদ্রিদ।

প্রতিপক্ষের মাঠে শনিবার ৪-২ গোলে জিতেছে কার্লো আনচেলত্তির দল। দ্বিতীয় স্থানে থাকা দলের চেয়ে তারা এগিয়ে গেছে ১০ পয়েন্টে।

শুরুতে ভিনিসিউস রেয়ালকে এগিয়ে নেওয়ার পর সমতা টানেন আন্তে বুদিমির। দানি কারভাহাল সফরকারীদের ফের এগিয়ে নেওয়ার পর ব্যবধান বাড়ান ব্রাহিম দিয়াস ও ভিনিসিউস। শেষ দিকে পরাজয়ের ব্যবধান কমায় স্বাগতিকরা।

কোনো গোল না পেলেও সতীর্থদের তিনটি গোলে অবদান রাখেন ফেদে ভালভের্দে।

জয়ের আনন্দের দিনে রেয়ালের জন্য অস্বস্তির কাঁটা হয়ে এসেছে ভিনিসিউসের নিষেধাজ্ঞা। এই ম্যাচ দিয়ে চলতি লা লিগায় পাঁচটি হলুদ কার্ড দেখায় আন্তর্জাতিক ফুটবলের বিরতির পর আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে খেলতে পারবেন না তিনি।

প্রতিপক্ষের ভুলের সুযোগ কাজে লাগিয়ে চতুর্থ মিনিটেই রেয়ালকে এগিয়ে নেন ভিনিসিউস। সতীর্থের ব্যাক-পাস পেয়ে নিয়ন্ত্রণে রাখতে পারেননি ওসাসুনার ডিফেন্ডার আলেহান্দ্রো কাতেনা, তার থেকে বল কেড়ে নিয়ে এগিয়ে বক্সে ঢুকে আগুয়ান গোলরক্ষকের পাশ দিয়ে জাল খুঁজে নেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

লা লিগায় টানা তিন ও সব প্রতিযোগিতা মিলিয়ে টানা চার ম্যাচে গোল করলেন ভিনিসিউস। ২০২২ সালের সেপ্টেম্বরের পর এই প্রথম রেয়ালের হয়ে টানা চার ম্যাচে জালের দেখা পেলেন তিনি।

রেয়ালের ওই স্বস্তি অবশ্য বেশিক্ষণ থাকেনি। সপ্তম মিনিটে সমতা ফেরায় ওসাসুনা। কর্নার ক্লিয়ার করতে ব্যর্থ হয় সফরকারীরা। কাছ থেকে ভলিতে গোলটি করেন ক্রোয়াট ফরোয়ার্ড বুদিমির।

পরের মিনিটে সুবর্ণ সুযোগ হারান ভিনিসিউস। কারভাহালের থ্রু বল ধরে বক্সে ঢুকে পড়েন তিনি। ওয়ান-অন-ওয়ানে কাছ থেকে তার প্রচেষ্টা এগিয়ে এসে রুখে দেন ওসাসুনার গোলরক্ষক সের্হিও এররেরা। পঞ্চদশ মিনিটে রদ্রিগোর কোনাকুনি শটও ফিরিয়ে দেন তিনি।

অষ্টাদশ মিনিটে লিড পুনরুদ্ধার করেন কারভাহাল। ব্রাহিম দিয়াসের ক্রস বক্সে দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়ে কাট-ব্যাক করেন ভালভের্দে, ছয় গজ বক্সের বাইরে থেকে সাইড ফুট ভলিতে জালে পাঠান কারভাহাল।

প্রথমার্ধের শেষ দিকে দারুণ একটি সেভ করে ব্যবধান ধরে রাখেন আন্দ্রি লুনিন। বক্সের বাইরে থেকে প্রতিপক্ষের শট বাঁ দিকে ঝাঁপিয়ে ব্যর্থ করে দেন ইউক্রেইনের এই গোলরক্ষক।

একটু পর রেফারির সঙ্গে তর্কে জড়িয়ে হলুদ কার্ড দেখেন ভিনিসিউস। এই নিয়ে টানা তিনটি লিগ ম্যাচে একই কারণে হলুদ কার্ড পেলেন তিনি।

দ্বিতীয়ার্ধে একক আধিপত্য করে রেয়াল। ৬১তম মিনিটে ব্যবধান বাড়ান ব্রাহিম। ভালভের্দের থ্রু বল ধরে বক্সে ঢুকে গোলরক্ষককে পরাস্ত করেন স্পেনে জন্ম নেওয়া মরক্কোর এই উইঙ্গার।

তিন মিনিট পর নিজের দ্বিতীয় গোলে স্কোরলাইন ৪-১ করে ফেলেন ভিনিসিউস। নিজেদের অর্ধ থেকে আন্টোনিও রুডিগারের বাড়ানো বল শরীর দিয়ে থামিয়ে ভিনিসিউসকে দেন ভালভের্দে, বক্সে ঢুকে আগুয়ান গোলরক্ষকের পাশ দিয়ে কোনাকুনি শটে জালে পাঠান ব্রাজিলিয়ান তারকা।

সবশেষ চার ম্যাচে ভিনিসিউসের ষষ্ঠ গোলটি এটি।

চলতি মৌসুমে লিগে ২০ ম্যাচে তার গোল হলো ১২টি, সব প্রতিযোগিতা মিলিয়ে ২৮ ম্যাচে ১৮টি।

৮৫তম মিনিটে ভিনিসিউসকে তুলে নামানো হয় আর্দা গিলেরকে।

যোগ করা সময়ের প্রথম মিনিটে ব্যবধান কমান ইকের মুনোস। বক্সের ভেতর থেকে তার জোরাল শট গোলরক্ষক লুনিনের দুই পায়ের ফাঁক দিয়ে জালে জড়ায়।

গত রাউন্ডে সেল্তা ভিগোর বিপক্ষে শেষ দিকে বদলি নেমে রেয়ালের জার্সিতে নিজের প্রথম গোলের দেখা পাওয়া গিলের এবারও গোল পেতে পারতেন। যোগ করা সময়ের চতুর্থ মিনিটে প্রায় ৩৫ গজ দূর থেকে তরুণ এই অ্যাটাকিং মিডফিল্ডারের বাঁ পায়ের শট ক্রসবারে লাগে।

২৯ ম্যাচে ২২ জয় ও ৬ ড্রয়ে রেয়ালের পয়েন্ট হলো ৭২। ৬২ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা জিরোনার সামনে সুযোগ থাকছে ব্যবধান কমানোর, দিনের পরের ম্যাচে গেতাফের মুখোমুখি হবে তারা। 

২৮ ম্যাচে ৬১ পয়েন্ট নিয়ে তিনে আছে বার্সেলোনা।

২৯ ম্যাচে ৩৬ পয়েন্ট নিয়ে ১০ নম্বরে ওসাসুনা।