সুইডেনকে উড়িয়ে জয়রথেই পর্তুগাল

রবের্তো মার্তিনেসের কোচিংয়ে ১১ ম্যাচের সবগুলোই জিতল ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2024, 09:41 PM
Updated : 21 March 2024, 09:41 PM

চার মাস পর আন্তর্জাতিক ফুটবলের আঙিনায় ফিরলেও পর্তুগালের পারফরম্যান্সে মরচে পড়েনি একটুও। গত বছরের দারুণ ফর্ম তারা বয়ে আনল চলতি বছরে। দাপুটে ফুটবল খেলে উড়িয়ে দিল সুইডেনকে, অব্যাহত রাখল জয়রথ।

ঘরের মাঠে বৃহস্পতিবার রাতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচটি ৫-২ গোলে জিতেছে রবের্তো মার্তিনেসের দল।

রাফায়েল লেয়াও স্বাগতিকদের এগিয়ে নেওয়ার পর প্রথমার্ধেই ব্যবধান বাড়ান মাথেউস নুনেস ও ব্রুনো ফের্নান্দেস। দ্বিতীয়ার্ধে ব্রুমা দলের চতুর্থ গোলটি করার পর একটি শোধ করে সুইডেন। গনসালো রামোস চার গোলের লিড পুনরুদ্ধার করার পর শেষ দিকে পরাজয়ের ব্যবধান কমায় সফরকারীরা।

ক্রিস্তিয়ানো রোনালদোসহ নিয়মিত খেলোয়াড়দের আরও কয়েক জনকে এই ম্যাচে বিশ্রাম দেন পর্তুগাল কোচ মার্তিনেস। তবু বড় জয়ই পেল ২০১৬ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ীরা।

মার্তিনেসের কোচিংয়ে এই নিয়ে ১১ ম্যাচের সবগুলো জিতল পর্তুগাল। আগের ১০ ম্যাচই ছিল গত বছর ইউরোর বাছাইপর্বে, যার ৯টিতে তারা অক্ষত রেখেছিল জাল।

এই ১১ ম্যাচে ৪১ গোল করার বিপরীতে মাত্র ৪টি হজম করেছে পর্তুগিজরা।

চেনা আঙিনায় শুরু থেকে আক্রমণে ছড়ি ঘোরায় পর্তুগাল। পঞ্চদশ মিনিটে লক্ষ্যে প্রথম শট নেয় তারা। বক্সের বাইরে থেকে নুনেসের বুলেট গতির শট ক্রসবারের ওপর দিয়ে পাঠান গোলরক্ষক রবিন ওলসেন।

২৪তম মিনিটে প্রথম গোলের দেখা পায় স্বাগতিকরা। বক্সে ঢুকে সুইডেনের দুই খেলোয়াড়ের মাঝ দিয়ে বের্নার্দো সিলভার বাঁ পায়ের শট পোস্টে লেগে ফিরে আসে। ফিরতি বল ধরে বক্সের ভেতর থেকে জোরাল শটে জালে পাঠান এসি মিলান ফরোয়ার্ড লেয়াও।

জাতীয় দলের হয়ে ২৪ ম্যাচে তার চতুর্থ গোল এটি।

জার্মানিতে অনুষ্ঠেয় ইউরোর মূল পর্বে উঠতে ব্যর্থ হওয়া সুইডেন লক্ষ্যে প্রথম শট রাখতে পারে ২৮তম মিনিটে। দেজান কুলুসেভস্কির নিচু ফ্রি-কিক ঠেকাতে বেগ পেতে হয়নি গোলরক্ষক রুই পাত্রিসিওকে।

৩৩তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন নুনেস। সিলভার পাস পেয়ে দুই খেলোয়াড়ের মাঝ দিয়ে বক্সে ঢুকে নিচু শটে গোলটি করেন ম্যানচেস্টার সিটির এই মিডফিল্ডার।

বিরতির আগে ব্যবধান আরও বাড়িয়ে দলকে বড় জয়ের পথে এগিয়ে নেন ফের্নান্দেস। ডান দিকের বাইলাইনের কাছাকাছি থেকে নেলসন সেমেদোর কাটব্যাকে বল পেয়ে ফাঁকা জালে পাঠান ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার।

দ্বিতীয়ার্ধের চতুর্থ মিনিটে দারুণ সেভে জাল অক্ষত রাখেন পাত্রিসিও। বক্সের বাইরে থেকে সুইডেনের ইয়েন্সের শট ঝাঁপিয়ে ঠেকান তিনি।

৫৭তম মিনিটে স্কোরলাইন ৪-০ করেন দ্বিতীয়ার্ধের শুরুতে লেয়াওয়ের বদলি নামা ব্রুমা। সুইডেনের একজন বল ক্লিয়ার করার চেষ্টায় ফের্নান্দেসের পায়ে মারেন, বল ধরে বক্সে ঢুকে গোলরক্ষককে এগিয়ে আসতে দেখে পাশে থাকা ব্রুমাকে দেন ফের্নান্দেস, ফাঁকা জালে বল পাঠাতে ভুল করেননি ২৯ বছর বয়সী ফরোয়ার্ড।

পরের মিনিটে একটি গোল শোধ করেন সুইডেনের ভিক্টর ইয়োকেরেস। ডান দিক থেকে সতীর্থের পাসে দূরের পোস্টে বলে পা ছুঁয়ে জালে পাঠান তিনি।

দুই মিনিট পরই অবশ্য ব্যবধান ফের বাড়িয়ে নেন রামোস। সেমেদোর পাস বক্সে পেয়ে ডান পায়ের শটে লক্ষ্যভেদ করেন পিএসজি ফরোয়ার্ড।

৮৭তম মিনিটে সুবর্ণ সুযোগ হারান পর্তুগালের অভিষিক্ত ফরোয়ার্ড জটা সিলভা। কাছ থেকে তার শট ঠেকান গোলরক্ষক। নির্ধারিত সময়ের শেষ মিনিটে হেডে ম্যাচের শেষ গোলটি করেন নেইলসন।

আগামী মঙ্গলবার আরেকটি প্রীতি ম্যাচে স্লোভেনিয়ার মাঠে খেলবে পর্তুগাল।