এই দফায় টিকে গিয়ে চেলসি কোচ বললেন, ‘আমি এখনও আছি’

বরুশিয়া ডর্টমুন্ডকে হারিয়ে চেলসি কোয়ার্টার-ফাইনালে ওঠায় আপাতত চাকরি বেঁচে গেল গ্রাহাম পটারের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2023, 07:20 AM
Updated : 8 March 2023, 07:20 AM

ম্যাচ শেষ হতেই মুষ্টিবদ্ধ হাত বাতাসে ছুঁড়লেন গ্রাহাম পটার। উড়ন্ত চুম্বনও ছুড়ে দিলেন গ্যালারি দিকে। যে দর্শকেরা গত কিছুদিন ধরেই দুয়ো দিয়ে আসছিলেন চেলসি কোচকে, তারাই এবার তুমুল চিৎকারে জানালেন অভিনন্দন। একটি জয়ে বদলে গেল অনেক কিছুই। পটারের জন্য সবচেয়ে বেশি যা গুরুত্বপূর্ণ, কেটে গেল তার বড় এক ফাঁড়া।

একের পর এক হতাশাজনক ফলের পর এই ম্যাচে চেলসি জিততে না পারলে চাকরি টেকানো প্রায় অসম্ভব হয়ে পড়ত পটারের। কিন্তু এই যাত্রায় কোচকে রক্ষা করেছে তার দল। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দ্বিতীয় লিগে নিজেদের মাঠে তারা ২-০ গোলে হারিয়েছে বরুশিয়া ডর্টমুন্ডকে।

প্রথম লেগে বরুশিয়ার মাঠে ১-০ গোলে হেরে আসা চলসি কোয়ার্টার-ফাইনালে উঠে গেল ২-১ গোলের অগ্রগামিতায়।

ম্যাচের পরপরই চেলসির মালিকদের একজন টড বোয়েলির সঙ্গে আলোচনায় বসেছিলেন পটার। পরে সংবাদ সম্মেলনে যখন আলোচনার ফলাফল নিয়ে জিজ্ঞেস করা হলো, চেলসি কোচ মাথা ঝাকিয়ে হেসে বললেন, “আমি তো এখনও আছি…!”

দলবদলের বাজারে অঢেল খরচ করেও মাঠের ফুটবলে প্রতিদান পায়নি চেলসি। ইংলিশ প্রিমিয়ার লিগে তারা এখন আছে পয়েন্ট তালিকার দশে। শীর্ষ চারে থাকার আশা নেই বললেই চলে। চ্যাম্পিয়ন্স লিগ থেকেও ছিটকে যাওয়ার উপক্রম হয়েছিল। শেষ পর্যন্ত স্বস্তির এই জয়ের পর প্রতিক্রিয়ায় অনেকটা যেন দার্শনিক হয়ে গেলেন পটার।

“জীবনে অবধারিতভাবেই খারাপ সময় আসে, ভালো সময়ও আসে। যদিও মনে হচ্ছিল, এই বাজে সময় শেষ হওয়ার নয়। তবে কোনোকিছুই সবসময় খারাপ থাকে না।”

এই জয়ের আগে গত শনিবার প্রিমিয়ার লিগে লিডস ইউনাইটেডকে হারায় চেলসি। সব প্রতিযোগিতা মিলিয়ে টানা দুই ম্যাচ জিততে পারল তারা গত অক্টোবরের পর প্রথমবার। এই দুঃসময়ে সমর্থকদের প্রবল সমালোচনার মধ্য দিয়েও যেতে হয়েছে তাকে। তবে টানা দুই জয়ের পর কোচ কৃতজ্ঞতা জানালেন সমর্থকদের প্রতি।

“সমর্থকদের বিশাল ধন্যবাদ। আজকে রাতে তারা অসাধারণ ছিল, গত শনিবারও তারা আমাদের পাশে ছিল। ক্লাবের সঙ্গে সম্পৃক্ত সবার জন্যই তাই এটা দারুণ।”