‘ইতালি-ইংল্যান্ড দ্বৈরথ ধ্রুপদী লড়াই হয়ে উঠছে’

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ-২০২৪ এর বাছাইয়ের ম্যাচ সামনে রেখে এ কথা বলেছেন ইতালি কোচ রবের্তো মানচিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2023, 10:08 AM
Updated : 21 March 2023, 10:08 AM

সাম্প্রতিক সময়ে ইংল্যান্ড-ইতালির মধ্যকার ম্যাচগুলো উত্তাপ ছড়িয়েছে বেশ। সেখানে জয়ের আনন্দ বেশি ইতালির। ২০২৪ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে ফের মুখোমুখি হতে যাচ্ছে দল দুটি। আসছে দ্বৈরথ সামনে রেখে ইতালি কোচ রবের্তো মানচিনি জানালেন নিজের ভাবনা। তার মনে হচ্ছে, ইতালি-ইংল্যান্ড ম্যাচ হয়ে উঠছে ধ্রুপদী লড়াই।

বাছাইয়ের ‘সি’ গ্রুপের ম্যাচে বৃহস্পতিবার নেপলসের দিয়েগো আরমান্দো মারাদোনা স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল। ২০২১ সালে ওয়েম্বলিতে ইংল্যান্ডকে হারিয়েই সবশেষ ইউরোর শিরোপা উৎসব করেছিল ইতালি।

ওয়েম্বলির ওই শিরোপা লড়াইয়ের পর উয়েফা নেশন্স লিগে দুইবার দেখা হয়েছে দুই দলের। সেখানে গত বছর জুনে গোলশূন্য ড্র করার তিন মাস পরের দেখায় জিয়াকোমো রাসপাদোরির গোলে ১-০ ব্যবধানে ইংলিশদের হারিয়েছিল মানচিনির দল।

নেপলসের এবারের ম্যাচটি তাই গ্যারেথ সাউথগেটের দলের জন্য পুরনো ক্ষতে প্রলেপ দেওয়ার উপলক্ষ। একই সঙ্গে তা ইতালির জন্য ‘থ্রি লায়নদের’ উপর আধিপত্য ধরে রাখার সুযোগও। মানচিনির তাই মনে হচ্ছে, ইউরোপের এই দুই বড় দলের লড়াই ‘ক্ল্যাসিক’ হয়ে উঠছে।

“আমার কাছে, এটা একটা ধ্রুপদী লড়াই হয়ে উঠছে। মনে হচ্ছে ইংল্যান্ড ও ইতালি যেন অনেকবার মুখোমুখি হয়। কিছুটা অতীতে যেমন ইতালি এবং জার্মানি মুখোমুখি হতো, তেমন।”

“লম্বা সময় ধরে ইংল্যান্ড চমৎকার একটা দল, শক্তিময়, কৌশলী এবং মেধাবী খেলোয়াড়ে ঠাসা। আর সব ম্যাচের মতো এটাও কঠিন একটা ম্যাচ হবে।”

প্রতিপক্ষকে সমীহ করলেও খেলাটা যে নিজেদের আঙিনায়, নেপলসে, তাও মনে করিয়ে দিলেন মানচিনি। জানালেন, জয়ে বাছাই শুরুর লক্ষ্যও।

“অনেক কারণেই আমাদের চেয়ে তাদের বিকল্প আছে অনেক, কিন্তু নেপলসে আমরা ভালো একটা ম্যাচ খেলতে চাই। ভালো খেলতে চাই এবং বাছাই শুরু করতে চাই ভালোভাবে।”

বাছাইয়ের বৈতরণী পেরুতে না পারায় কাতার বিশ্বকাপে খেলতে পারেনি ইতালি। ২০১৮ রাশিয়া বিশ্বকাপেও ছিল না তারা। মানচিনি বললেন, তার হাত ধরে পূর্ণগঠনের প্রক্রিয়ার মধ্যে আছে ‘আজ্জুরি’রা।

“দূর্ভাগ্যজনকভাবে বিশ্বকাপের বাইরে থাকার সময়টা কঠিন ছিল, কিন্তু কিছু (বাছাইয়ে) ম্যাচ বাদে দল সবসময় ভালো করেছে।”

“আমরা দুইবার নেশন্স লিগের ফাইনালসে উঠলাম (আগামী জুনে এবারের সেমি-ফাইনালে স্পেনের মুখোমুখি হবে), এর মানে হচ্ছে, দলের মান আছে। গুরুত্বপূর্ণ কিছু দিক আমাদের পুনর্গঠন করতে হচ্ছে, কেননা, জিততে হলে শক্ত ভিত অবশ্যই থাকতে হবে। নেশন্স লিগে আমাদের জন্য কিছু ভালো বিষয় হয়েছে।”