আর্সেনালের হারে শিরোপার দুয়ারে ম্যান সিটি

এমিরেটস স্টেডিয়ামে স্মরণীয় এক জয় তুলে নিল ব্রাইটন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2023, 05:30 PM
Updated : 14 May 2023, 05:30 PM

দলের খুব প্রয়োজনের মুহূর্তে গোলমুখে কার্যকর হতে পারলেন না গাব্রিয়েল জেসুস, বুকায়ো সাকারা। উজ্জীবিত ফুটবলে এমিরেটস স্টেডিয়ামে স্মরণীয় এক জয় তুলে নিল ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়ন। তাতে আর্সেনালের লিগ শিরোপা জয়ের ক্ষীণ সম্ভাবনাটুকু বলতে গেলে শেষই হয়ে গেল।

আর্সেনালের মাঠে রোববার প্রিমিয়ার লিগের ম্যাচটি ৩-০ গোলে জিতেছে ব্রাইটন। তিনটি গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে।

দিনের প্রথম ম্যাচে এভারটনকে হারিয়ে ৪ পয়েন্টে এগিয়ে যাওয়া ম্যানচেস্টার সিটি শিরোপা থেকে আর এক জয় দূরে। আগামী রোববার চেলসিকে হারাতে পারলে দুই ম্যাচ বাকি থাকতেই ছয় মৌসুমের মধ্যে পঞ্চম লিগ শিরোপা নিশ্চিত করে ফেলবে পেপ গুয়ার্দিওলার দল। এমনকি, শনিবার নটিংহ্যাম ফরেস্টের বিপক্ষে আর্সেনাল হেরে গেলেও চ্যাম্পিয়ন হয়ে যাবে সিটি।

৩৫ ম্যাচে ৮৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে সিটি। এক ম্যাচ বেশি খেলে ৮১ পয়েন্ট নিয়ে দুইয়ে মিকেল আর্তেতার দল।

চতুর্দশ মিনিটে প্রথম সুযোগ পায় স্বাগতিকরা। বক্সের ঠিক বাইরে থেকে মার্টিন ওডেগোরের শট পোস্টের সামান্য বাইরে দিয়ে যায়। ছয় মিনিট পর একটি ধাক্কা খায় তারা। খানিক আগে প্রতিপক্ষের চ্যালেঞ্জে পাওয়া আঘাতে মাঠ ছাড়েন ফরোয়ার্ড গাব্রিয়েল মার্তিনেলি। বদলি নামেন লিয়ান্দ্রো ট্রোসার্ড।

৩১তম মিনিটে নিজের সাবেক ক্লাবের বিপক্ষে গোল প্রায় পেয়েই যাচ্ছিলেন ট্রোসার্ড। এই বেলজিয়ান ফরোয়ার্ডের শটে বল ক্রসবারে লাগে। প্রথমার্ধে আর উল্লেখযোগ্য সুযোগ তৈরি করতে পারেনি কেউ।

দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে আর্সেনাল সমর্থকদের স্তব্ধ করে এগিয়ে যায় ব্রাইটন। বাঁ দিক থেকে পার্ভিস এস্তুপিনানের ক্রসে ঠিকমতো হেডে ক্লিয়ার করতে পারেনি আর্সেনালের এক ডিফেন্ডার। ফিরতি বলে এস্তুপিনানের ক্রসেই হেডে গোলটি করেন হুলিও এনসিসো।

৬০তম মিনিটে গ্রানিত জাকার বদলি নামার খানিক পরই একটি সুযোগ পান রেইস নেলসন। আর্সেনাল ফরোয়ার্ডের শট পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়।

আর্সেনাল ঘুরে দাঁড়াবে কী, উল্টো শেষ দিকে তাদের জালে আরও দুইবার বল পাঠিয়ে জয় নিশ্চিত করে ফেলে ব্রাইটন।

৮৬তম মিনিটে দ্বিতীয় গোলটি করেন খানিক আগেই বদলি নামা জার্মান ফরোয়ার্ড ডেনিজ উন্দাভ। আর যোগ করা সময়ে জালের দেখা পান এস্তুপিনান। উন্দাভের শট গোলরক্ষক ফেরানোর পর ফিরতি বল জালে পাঠান তিনি।

৩৪ ম্যাচে ১৭ জয় ও ৭ ড্রয়ে ৫৮ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে উঠেছে ব্রাইটন।

৩৫ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে পাঁচে আছে লিভারপুল। তাদের সমান ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে ম্যানচেস্টার ইউনাইটেড চারে ও নিউক্যাসল ইউনাইটেড তিনে আছে।