‘আমার ম্যানসিটি অধ্যায় মূল্যায়ন হবে চ্যাম্পিয়ন্স লিগ সাফল্য দিয়ে’

বিষয়টির সঙ্গে একমত না হলেও বাস্তবতা বুঝতে পারছেন পেপ গুয়ার্দিওলা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2023, 04:10 PM
Updated : 13 March 2023, 04:10 PM

ম্যানচেস্টার সিটির কোচ হিসেবে সাত বছরে ইংল্যান্ডের ঘরোয়া ফুটবলে অনেকগুলি শিরোপাই জিতেছেন পেপ গুয়ার্দিওলা। তবে দলকে অধরা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা এখনও এনে দিতে পারেননি তিনি। এই স্প্যানিয়ার্ড মনে করেন, ইউরোপে সাফল্য পেলেন কি-না, শেষ পর্যন্ত তা দিয়েই ক্লাবটিতে তার কাজের মূল্যায়ন করা হবে। 

গুয়ার্দিওলার কোচিংয়ে গত পাঁচ মৌসুমে চারবার প্রিমিয়ার লিগ শিরোপা ঘরে তুলেছে সিটি। ২০১৬ সালে দায়িত্ব নেওয়ার পর তিনি দলকে লিগ কাপ জিতিয়েছেন চারবার, এফএ কাপও একবার। 

তবে চ্যাম্পিয়ন্স লিগের ট্রফি ইতিহাদ স্টেডিয়ামের ক্লাবটির জন্য এখনও স্বপ্নই রয়ে গেছে। প্রতিযোগিতাটিতে তাদের সেরা সাফল্য ২০২১ সালে রানার্সআপ হওয়া। বার্সেলোনার কোচ হিসেবে এই শিরোপার স্বাদ গুয়ার্দিওলা পেয়েছেন দুইবার। 

চলতি মৌসুমে শেষ ষোলোর ফিরতি লেগে মঙ্গলবার ঘরের মাঠে লাইপজিগের মুখোমুখি হবে সিটি। আগের দিন সংবাদ সম্মেলনে গুয়ার্দিওলার কাছে জানতে চাওয়া হয়, সিটির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয় তার সাফল্য মূল্যায়ন করবে কি-না। 

“হ্যাঁ (মূল্যায়ন করবে)। এর মানে এই নয় যে আমি বিষয়টির সঙ্গে একমত। তবে, অবশ্যই তাই, এই প্রতিযোগিতা দিয়ে আমাদের মূল্যায়ন করা হবে।” 

“এখানে আমার প্রথম চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচে (২০১৬ সালে) জিজ্ঞাসা করা হয়েছিল, ‘আপনি কি এখানে চ্যাম্পিয়ন্স লিগ জিততে এসেছেন?’ আমি যদি রিয়াল মাদ্রিদের কোচ হতাম তাহলে বুঝতাম, কিন্তু আমি বিষয়টি মেনে নিই। এটা পরিবর্তন হবে না।” 

প্রথম লেগে লাইপজিগের মাঠে ১-১ ড্র করেছে সিটি।