‘সব দায় আমার একার নয়’

বুন্ডেসলিগায় দলের বিবর্ণ পারফরম্যান্সের সব দোষ নিজের কাঁধে নিতে নারাজ বায়ার্ন মিউনিখের কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2022, 10:46 AM
Updated : 30 Sept 2022, 10:46 AM

বুন্ডেসলিগায় শিরোপা ধরে রাখার অভিযানে দারুণ শুরুর পর যেন খেই হারিয়ে ফেলেছে বায়ার্ন মিউনিখ। সবশেষ চার ম্যাচে নেই জয়ের দেখা, লিগে গত ২০ বছরে যা জার্মান চ্যাম্পিয়নদের প্রথম অভিজ্ঞতা। টানা ব্যর্থতায় প্রচণ্ড চাপের মুখে আছেন কোচ ইউলিয়ান নাগেলসমান। তবে পুরো দায় নিজের কাঁধে নিতে নারাজ এই জার্মান কোচ।

জার্মানির শীর্ষ লিগে গত ১০ মৌসুমের চ্যাম্পিয়ন বায়ার্ন এবার প্রথম রাউন্ডেই জয় পায়। এরপরই তাদের পথ হারানোর শুরু। বরুশিয়া মনশেনগ্লাডবাখ, ইউনিয়ন বার্লিন ও স্টুটগার্টের বিপক্ষে ড্রয়ের পর সবশেষ রাউন্ডে আউক্সবুর্কের বিপক্ষে ১-০ গোলে হেরে যায় না মিউনিখের দলটি।

৭ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে পাঁচ নম্বরে আছে তারা। ১৭ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্লিন।

চ্যাম্পিয়ন্স লিগে দলটি দুই ম্যাচে জিতলেও বুন্ডেসলিগায় প্রত্যাশামতো পারফরম্যান্স না করায় নাগেলসমানের কোচিং হচ্ছে প্রশ্নবিদ্ধ। তার ভবিষ্যৎ নিয়েও বাড়ছে অনিশ্চয়তা। যদিও সম্প্রতি বায়ার্নের প্রধান নির্বাহী অলিভার কান বলেন, এখনই কোচ পরিবর্তনের কথা ভাবছেন না তারা।

আন্তর্জাতিক বিরতির পর শুক্রবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১২টায় বায়ার লেভারকুজেনের বিপক্ষে খেলবে বায়ার্ন। তীব্র সমালোচনার প্রসঙ্গে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে নাগেলসমান বলেন, তার একার ওপর সব দায় চাপিয়ে দেওয়া ঠিক নয়।

“দলের গত দুই সপ্তাহের পারফরম্যান্স আমাকে চিন্তায় ফেলেনি, এটা বললে মিথ্যা বলা হবে। আমাদের সবাইকে ব্যক্তিগতভাবে দায়িত্ব নিতে হবে, আমরা যে পরিস্থিতিতে আছি এর জন্য আমিও সেভাবে ভাবছি।”

“গত দুই সপ্তাহে আমার নাম অনেক বেশি উল্লেখ করা হয়েছে, খুব বেশি অন্যদের নাম নয়। আমি জানি যে সবকিছুর জন্য আমি দায়ী নই। কিন্তু আমি কখনও আমার দায়িত্ব এড়িয়ে যাই না, আমি এমনটা করি না।”

দলের পারফরম্যান্স বাজে হলেও পদত্যাগ করার কথা ভাবেননি বলে জানালেন নাগেলসমান। আবারও লিগ জয় ও চ্যাম্পিয়ন্স লিগে যতদূর সম্ভব এগিয়ে যাওয়াই তার মূল লক্ষ্য।

“আমরা যদি একটি ম্যাচ না জিততে পারি, তখন আমি চিন্তা করি যে আবার কীভাবে জিততে পারব।”