লিভারপুলের স্বস্তির জয়

চ্যাম্পিয়ন্স লিগে হারে শুরুর পর টানা দ্বিতীয় জয় পেল ইয়ুর্গেন ক্লপের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2022, 08:55 PM
Updated : 4 Oct 2022, 08:55 PM

খেলাটা হলো যেন লিভারপুলের খেলোয়াড়দের বিপক্ষে রেঞ্জার্সের গোলরক্ষকের! মোহামেদ সালাহ, দারউইন নুনেসরা তুললেন আক্রমণের ঝড়, আর একের পর এক দুর্দান্ত সব সেভ করলেন ৪০ বছর বয়সী অ্যালান ম্যাকগ্রেগর। এর মাঝেই মিলল দুটি গোল। প্রতিপক্ষের শেষের ঝাপটা সামলে জয় তুলে নিল দুঃসময়ের বলয়ে থাকা ইয়ুর্গেন ক্লপের দল

অ্যানফিল্ডে মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের ‘এ’ গ্রুপের ম্যাচটি ২-০ গোলে জিতেছে লিভারপুল। ফ্রি-কিকে ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ডের চমৎকার গোলের পর পেনাল্টি থেকে ব্যবধান বাড়ান মোহামেদ সালাহ।

এর আগে সব প্রতিযোগিতা মিলিয়ে সবশেষ চার ম্যাচে লিভারপুলের জয় ছিল স্রেফ একটি। আন্তর্জাতিক ফুটবলের বিরতির পর ঘরের মাঠে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নের সঙ্গে ৩-৩ ড্র করে লিগ টেবিলে ৯ নম্বরে নেমে যায় তারা।

ওই ম্যাচে রক্ষণে দুটি ভুল করে সমালোচনার মুখে ছিলেন অ্যালেকজ্যান্ডার-আর্নল্ড। সব প্রতিযোগিতা মিলিয়ে ১০ ম্যাচ খেলে তারা জাল অক্ষত রাখতে পেরেছিল মাত্র দুটিতে। রক্ষণ শক্ত করতে মৌলিকত্বে ফিরে যাওয়ার কথা বলেছিলেন কোচ ক্লপ।

স্কটিশ ক্লাব রেঞ্জার্সের বিপক্ষে জাল অক্ষত রেখে এই জয় তাই বড় স্বস্তি হয়েই এলো লিভারপুলের জন্য। নাপোলির কাছে ৪-১ গোলে বিধ্বস্ত হয়ে আসর শুরুর পর টানা দ্বিতীয় জয় পেল তারা।

লিভারপুলের শুরুটা হয় উজ্জ্বল। দ্বিতীয় মিনিটেই আক্রমণে যায় তারা। এ যাত্রায় কাছ থেকে নুনেসের শট ঠেকান গোলরক্ষক ম্যাকগ্রেগর।

গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষায় থাকতে হয়নি স্বাগতিকদের। সপ্তম মিনিটে দুর্দান্ত ওই ফ্রি-কিকে দলকে এগিয়ে নেন অ্যালেকজ্যান্ডার-আর্নল্ড। ২৫ গজ দূর থেকে ইংলিশ ডিফেন্ডারের ডান পায়ের শট ওপরের কোণা দিয়ে জালে জড়ায়।

পঞ্চদশ মিনিটে বাড়তে পারত ব্যবধান। ডান দিক থেকে সালাহর নিচু শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন গোলরক্ষক।

৩৪তম মিনিটে সুবর্ণ সুযোগ পান নুনেস। কাছ থেকে তার শট দারুণভাবে ঠেকিয়ে দেন ম্যাকগ্রেগর। একটু পর লুইস দিয়াসের শটও ব্যর্থ করে দেন তিনি।

বিরতির আগে আরও দুটি দুর্দান্ত সেভ করে ব্যবধান বাড়তে দেননি ম্যাকগ্রেগর। কাছ থেকে নুনেসের শট পা দিয়ে ফেরানোর পর উরুগুয়ের এই ফরোয়ার্ডের আরেকটি প্রচেষ্টা রুখে দেন তিনি।

দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে সফল স্পট-কিকে ব্যবধান দ্বিগুণ করেন সালাহ। রেঞ্জার্সের বক্সে দিয়াস ফাউলের শিকার হলে পেনাল্টি পেয়েছিল লিভারপুল।

Also Read: বার্সেলোনাকে হারিয়ে দিল ইন্টার

চ্যাম্পিয়ন্স লিগে মিশরের ফরোয়ার্ডের গোল হলো ৩৮টি।

৫৯তম মিনিটে দিয়োগো জটার জোরাল শটে বল ক্রসবারের ওপর দিয়ে পাঠান ম্যাকগ্রেগর। ৭৪তম মিনিটে দিয়াসের শট যায় বাইরে দিয়ে।

রক্ষণ সামলাতে ব্যস্ত থাকা রেঞ্জার্স ৮৪তম মিনিট পর্যন্ত লক্ষ্যে একটি শটও নিতে পারেনি। তারাই পরের দুই মিনিটে পেতে পারত দুটি গোল।

দুরূহ কোণ থেকে ওয়েলস ফরোয়ার্ড রাবি মাতোন্দোর শট গোলরক্ষক আলিসনকে পরাস্ত করলেও গোললাইন থেকে ফেরান ডিফেন্ডার কস্তাস সিমিকাস। এরপর কাছ থেকে আন্তোনিও কোলাকের শট পা দিয়ে ফেরান আলিসন।

গ্রুপের আরেক ম্যাচে আয়াক্সকে ৬-১ গোলে হারিয়ে তিন ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে নাপোলি। ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে লিভারপুল। আয়াক্সের পয়েন্ট ৩, রেঞ্জার্সের শূন্য।  

‘বি’ গ্রুপের ম্যাচে আতলেতিকো মাদ্রিদকে ২-০ গোলে হারিয়ে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ক্লাব ব্রুজ। বায়ার লেভারকুজেনকে ২-০ গোলে হারিয়ে ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে পোর্তো। তাদের সমান পয়েন্ট নিয়ে পরের দুটি স্থানে লেভারকুজেন ও আতলেতিকো।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক