সাদউদ্দিনের ভুলে হারল বাংলাদেশ

টানা দুই ম্যাচ জয়ের আশা পূরণ হলো না লাল-সবুজ জার্সিধারীদের।

ক্রীড়া প্রতিবেদকসিলেট থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2023, 12:04 PM
Updated : 28 March 2023, 12:04 PM

মাঠের লড়াই শুরুর আগে কত স্বপ্নের আঁকিবুকি! ২০১৯ সালের পর আবার জাগল টানা দুই ম্যাচ জয়ের প্রবল বাসনা। কিন্তু চাওয়া পূরণের মিশনে নেমে বিবর্ণতার খোসল ছেড়ে বেরিয়ে আসতে পারল না কেউ। উল্টো সাদউদ্দিনের ভুলে পেনাল্টি গোল হজম করলে দল। শেষ পর্যন্ত সিশেলসের বিপক্ষে হেরেই গেল বাংলাদেশ। 

সিলেট জেলা স্টেডিয়ামে মঙ্গলবার দ্বি-পাক্ষিক সিরিজের দ্বিতীয় ম্যাচে ১-০ গোলে জিতেছে সিশেলস। তিন দেখায় এই প্রথম বাংলাদেশের বিপক্ষে জয়ের স্বাদ পেল পূর্ব আফ্রিকার দলটি। 

এ মাঠেই গত শনিবার সিরিজের প্রথম ম্যাচে কাজী তারিক রায়হানের একমাত্র গোলে সিশেলসকে হারিয়েছিল বাংলাদেশ।

একাদশে নেই জামাল

শুরুর একাদশেই থাকল চমক। অধিনায়ক জামাল ভূঁইয়া সেরা একাদশে বাইরে। আক্রমণভাগে সুমন রেজাকে ফেরালেন কোচ হাভিয়ের কাবরেরা। প্রায় চার বছর পর শুরুর একাদশে জায়গা পেলেন রবিউল হাসান। কিন্তু কোনো কিছুতেই কাজ হয়নি, প্রথমার্ধে দল জ্বলে উঠতে পারেনি সেভাবে। 

সবশেষ ২০১৯ সালে ভূটানকে টানা দুই প্রীতি ম্যাচে হারিয়েছিল বাংলাদেশ। সেই সুখস্মৃতি ফেরানোর লক্ষ্যে নেমে শুরু থেকে শেষ পর্যন্ত সাদামাটা ফুটবল খেললেন জামাল-কিংসলেরা। 

রিমনের চোটে আলমগীরের অভিষেক

প্রথম ১৫ মিনিটে প্রতিপক্ষের গোলরক্ষককে কোনো পরীক্ষাই নিতে পারেনি বাংলাদেশ। উল্টো সপ্তদশ মিনিটে ধাক্কা খায় দল। হ্যামস্ট্রিংয়ের চোট পাওয়া রিমন হোসেনের বদলি নামেন আলমগীর হোসেন মোল্লা। অভিষেক রাঙাতে শুরু থেকে মরিয়া চেষ্টা করতে থাকেন এই মিডফিল্ডার। 

২২তম মিনিটে ভালো একটি সুযোগও তৈরি করেন আলমগীর। কিন্তু তার দারুণ আড়াআড়ি ক্রসে দূরের পোস্ট থাকা রাকিব স্লাইড করলেও বলের নাগাল পাননি। পরের মিনিটে পায়ের কারকুরিতে বল বের করে নিয়ে জোরাল শট নেন রবিউল, কিন্তু বল যায় সরাসরি গোলরক্ষকের গ্লাভসে।

আটকে গেল তপুর ভলি

বিবর্ণ প্রথমার্ধের শেষ দিকে কিছুটা ছন্দ খুঁজে পায় বাংলাদেশ। তপুর থ্রু বল ধরে বাম দিক দিয়ে আক্রমণে ওঠেন মজিবুর রহমান জনি। তবে শট রাখতে পারেননি লক্ষ্যে। বিরতির বাঁশি বাজার আগ মুহূর্তে বক্সের বাইরে থেকে আচমকা তপুর নেওয়া জোরাল ভলি কোনোমতে ফিস্ট করে ফেরান গোলরক্ষক। 

সুযোগ হারালেন রাকিব

গোলের জন্য মরিয়া বাংলাদেশ দ্বিতীয়ার্ধে গুছিয়ে ওঠে কিছুটা। ৫৫তম মিনিটে দারুণ সুযোগও তৈরি হয়। ডান দিয়ে বক্সে ঢুকে কাছের পোস্টে নেওয়া রাকিবের জোরাল শট যায় ক্রসবারের উপর দিয়ে। 

এর একটু পরই রবিউল ও জনিকে তুলে জামাল ও মোহাম্মদ ইব্রাহিমকে নামান কাবরেরা। কিন্তু খেলায় বাড়েনি প্রত্যাশিত গতি।

সাদের অবিশ্বাস্য ভুল

৬২তম মিনিটে মাইকেল মানচিনে দারুণ স্পট কিকে এগিয়ে নেন সিশেলসকে। 

বক্সে লাফিয়ে ওঠা বল ক্লিয়ার করতে গিয়ে ড্যারিল লুইসের মাথায় লাথি মেরে বসেন সাদউদ্দিন। রেফারি বাজান পেনাল্টির বাঁশি। 

পিছিয়ে পড়ার পরই সুমনকে তুলে এলিটা কিংসলেকে নামান কোচ। ৭৬তম মিনিটে সোহেল রানার ক্রস বক্সে পেয়েছিলেন ৩৩ বছর বয়সী ফরোয়ার্ড, কিন্তু বাঁ পায়ের শট বেরিয়ে যায় দূরের পোস্ট দিয়ে। চার মিনিট পর সোহেলের ক্রস বক্সে কিংসলে নিয়ন্ত্রণে রাখতে পারেননি। তার কাছ থেকে বল কেড়ে নিয়ে ক্লিয়ার করেন সিশেলসের এক ডিফেন্ডার। 

৮৭তম মিনিটে বক্সের একটু উপর থেকে জামালের ভলির যায় ক্রসবারের উপর দিয়ে। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে ওয়ারেন এরিক মেলিয়ের ফ্লিক আটকে ব্যবধান দ্বিগুণ হতে দেননি জিকো।