বিশ্বকাপ খেলতে সর্বোচ্চ ক্রীড়া আদালতে চিলির শেষ চেষ্টা

কলম্বিয়ার বিরুদ্ধে সর্বোচ্চ ক্রীড়া আদালতে আপিল করেছে পেরুও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2022, 04:35 PM
Updated : 30 Sept 2022, 04:35 PM

বাছাই থেকে ছিটকে পড়লেও কাতার বিশ্বকাপে খেলার স্বপ্ন কিছুতেই ছাড়ছে না চিলি। একুয়েডরের বিরুদ্ধে বাছাইয়ে ‘অযোগ্য খেলোয়াড়’ খেলানোর যে অভিযোগ অনেক দিন ধরে করে আসছে তারা, সেই দাবি নিয়ে এবার ক্রীড়ার সর্বোচ্চ আদালতে গেছে দেশটি। 

‘দা কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্ট (সিএএস)’-এর পক্ষ থেকে শুক্রবার চিলির আবেদন ও তা গ্রহণ করার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। একই অভিযোগ তুলে সিএএস-এ আপিল করেছে পেরুভিয়ান ফুটবল ফেডারেশনও (এফপিএফ)। বাছাইয়ে পঞ্চম হয়েছিল দেশটি। 

চিলির দাবি, একুয়েডরের হয়ে খেলা ডিফেন্ডার বায়রন কাস্তিয়োর জন্ম ১৯৯৫ সালে, কলম্বিয়ার টুমাকোয়। কিন্তু একুয়েডর তাদের নথিতে উল্লেখ করেছে, ১৯৯৮ সালে একুয়েডরের শহর প্লায়াসে জন্ম তার। 

একুয়েডরের ক্লাব বার্সেলোনা এসসির ডিফেন্ডার কাস্তিয়ো ভুয়া পাসপোর্ট ও জন্মসনদ ব্যবহার করে বিশ্বকাপ বাছাইয়ে আটটি ম্যাচ খেলেছেন বলে অভিযোগ করে চিলি। 

প্রথমে গুরুতর এই অভিযোগ তুলে ফিফার কাছে যায় দেশটি। তবে সংশ্লিষ্ট সকল পক্ষের দাখিল করা তথ্য-উপাত্ত বিশ্লেষণের পর গত ১০ জুন একুয়েডর ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে তদন্ত বন্ধের সিদ্ধান্ত দেয় ফিফা। 

পরে সংস্থাটির আপিল বিভাগে আবেদন করে চিলি। গত ১৬ সেপ্টেম্বর তাদের সেই আবেদন খারিজ করে দেয় বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থার সংশ্লিষ্ট বিভাগ। 

তাতে বিষয়টি ঘিরে সব জটিলতা সেখানেই শেষ বলে ধারণা করা হয়েছিল। কিন্তু চিলি এখন সিএএস-এ যাওয়ায় তৈরি হলো নতুন অনিশ্চয়তা। 

১৯ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে থেকে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই শেষ করেছিল চিলি। ২৬ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে থেকে কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করে একুয়েডর। 

অভিযোগ সত্য প্রমাণিত হলে কাস্তিয়োর খেলা ৮ ম্যাচ থেকে তারা যে ১৪ পয়েন্ট পেয়েছে, তা হারাবে। ফলে বিশ্বকাপ থেকে ছিটকে যাবে একুয়েডর। 

চিলির দাবি অনুযায়ী, একুয়েডরের বিপক্ষে দুই ম্যাচের পূর্ণ ৬ পয়েন্ট পেলে বিশ্বকাপে টিকেট পেত তারা। 

লাতিন আমেরিকার বাছাইয়ের শীর্ষ চারটি দল সরাসরি জায়গা পেয়েছে কাতার বিশ্বকাপে। আর পঞ্চম হওয়া পেরু পরে আন্তঃমহাদেশীয় প্লে-অফে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে বাদ পড়ে। 

পেরুর দাবি, যেহেতু তারা বাছাইয়ে পঞ্চম হয়েছিল তাই ‘নিয়ম ভঙ্গ করা’ একুয়েডরকে বাদ দিয়ে তাদেরকে যেন সুযোগ দেওয়া হয়। 

আগামী ২০ নভেম্বর শুরু হবে কাতার বিশ্বকাপ। এর ১০ দিন আগে আগামী ১০ নভেম্বরের মধ্যে সিএএস-এর রায় আসবে বলে ধারণা করা হচ্ছে। 

আসরের প্রথম দিনই মাঠে নামবে কাতার। কাতারের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে তাদের বিশ্বকাপ অভিযান। ‘এ’ গ্রুপের অন্য দুই দল সেনেগাল ও নেদারল্যান্ডস।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক