চেলসির ব্যর্থতা অন্যদের জন্য ‘সতর্ক সংকেত’

ম্যানচেস্টার ইউনাইটেড কোচের মতে, পরিকল্পনা ছাড়া বিনিয়োগ করলে তা কোনো কাজেই আসে না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2023, 01:59 PM
Updated : 25 May 2023, 01:59 PM

নতুন মালিকানায় গত দুই দলবদলে কাড়ি কাড়ি অর্থ খরচ করলেও প্রত্যাশিত ফল মেলেনি চেলসির। চলতি মৌসুমে দলটির ভরাডুবিকে নিজেদের ও সবার জন্য সতর্ক সংকেত হিসেবে দেখছেন এরিক টেন হাগ। ম্যানচেস্টার ইউনাইটেড কোচ মনে করেন, পরিকল্পনা ছাড়া এভাবে বিনিয়োগ করলে তা কোনো কাজেই আসে না।

এই মৌসুমের শুরু থেকেই ছন্দ খুঁজে পেতে ভুগেছে চেলসি। অন্য সব প্রতিযোগিতা থেকে আগেই ছিটকে যাওয়া দলটি ইংলিশ প্রিমিয়ার লিগে আছে দ্বাদশ স্থানে। আগামী মৌসুমে কোনো ইউরোপীয় প্রতিযোগিতায় খেলতে পারবে না তারা।

গত গ্রীষ্মের ও শীতকালীন দলবদলে একের পর এক খেলোয়াড় কেনায় প্রায় ৬০ কোটি পাউন্ড খরচ করে চেলসি। তবে নতুন খেলোয়াড়রা প্রত্যাশা অনুযায়ী অবদান রাখতে পারেননি। লন্ডনের ক্লাবটির দুর্দশাও তাই চলমান। টমাস টুখেল ও গ্রাহাম পটার চাকরি হারানোর পর এখন অন্তবর্তীকালীন কোচ হিসেবে দায়িত্বে আছেন ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড।

চেলসির এই ব্যর্থতার পেছনে টেন হাগ দেখছেন দূরদর্শিতার অভাব। প্রিমিয়ার লিগে বৃহস্পতিবার মুখোমুখি হবে ইউনাইটেড ও চেলসি। এই ম্যাচের আগে সংবাদ সম্মেলনে প্রতিপক্ষের উদাহরণ টেনে দলবদলে খরচের ক্ষেত্রে নিজের মতামত তুলে ধরেন টেন হাগ।

“এই মুহূর্তে (ইংলিশ ফুটবল) ভালো খেলোয়াড়, সেরা কোচদের একত্রিত করার পাশাপাশি যুক্তরাজ্যের ফুটবলে যে পরিমাণ অর্থ রয়েছে, তা দারুণ প্রতিযোগিতা তৈরি করেছে। তবে এটি একটি জটিল ও কঠিন প্রতিযোগিতাও।”

“আপনাকে সঠিক কাজগুলো করতে হবে, আপনার অর্থ থাকতে পারে, তবে বুদ্ধিমত্তার সাথে তা খরচ করতে হবে। এজন্য আপনার একটি পরিকল্পনা থাকতে হবে, সেটা না হলে অর্থ কোনো কাজে দেবে না।”

লিগে ৩৬ ম্যাচে ৬৯ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে টেন হাগের দল। শীর্ষ চারে থেকে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিশ্চিত করতে শেষ দুই ম্যাচে তাদের চাই ১ পয়েন্ট। ৩৬ ম্যাচে ৪৩ পয়েন্ট চেলসির।