এগিয়ে গিয়েও ড্র করে বার্সেলোনার ‘অম্লমধুর’ ম্যাচ

নাপোলির বিপক্ষে ম্যাচে ভালো শুরুর পরও শেষ পর্যন্ত জিততে না পারায় মিশ্র অনুভূতি বার্সেলোনা কোচ শাভি এর্নান্দেসের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2024, 05:56 AM
Updated : 22 Feb 2024, 05:56 AM

ম্যাচ শেষে শাভি এর্নান্দেস কখনও বলছেন ভালো লাগার কথা, কখনও তার কণ্ঠে ফুটে উঠছে হতাশা। কিছু জায়গায় দলের খেলায় তিনি দারুণ খুশি, কিছু অংশের খেলায় তিনি বিরক্ত। সব মিলিয়ে যে মিশ্র অনুভুতি, সেটিও তুলে ধরলেন বার্সেলোনা কোচ। নাপোলির বিপক্ষে ম্যাচটি তার জন্য অম্লমধুর অভিজ্ঞতা।

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে প্রথম লেগে নাপোলির মাঠে বুধবার ১-১ গোলে ড্র করে বার্সেলোনা।

৬০তম মিনিটে রবের্ত লেভাদোভস্কির গোল এগিয়ে নিয়েছিল বার্সেলোনাকে। ১৫ মিনিট পর নাপোলিকে সমতায় ফেরান ভিক্টর ওসিমেন।

এই ম্যাচের আগে নাপোলির অবস্থা ছিল নড়বড়ে। মাত্র ৪৮ ঘণ্টা আগে কোচকে বরখাস্ত করে ভারপ্রাপ্ত দায়িত্বে আনা হয় স্লোভাকিয়ার কোচ ফ্রানচেস্কো কালজোনাকে। কিন্তু প্রতিপক্ষের সেই অস্থিরতা কাজে লাগিয়ে তিন পয়েন্ট আদায় করতে পারেনি বার্সেলোনা।

ম্যাচের শুরুটা দারুণ দাপটেই করেছিল শাভির দল। তবে একটা সময় গিয়ে খেই হারায় তারা। ধরে রাখতে পারেনি সেই ধার। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে বার্সেলোনা কোচ আক্ষেপ করলেন সেখানেই।

“আমার জন্য অম্লমধুর অনুভূতি, কারণ ম্যাচ বলা যায় আমাদের হাতেই ছিল। আমরা ভালো খেলেছি, রক্ষণ ভালোভাবে সামলেছি। নাপোলি খুব বেশি সুযোগ তৈরি করতে পারেনি। তবে এগিয়ে যাওয়ার পর যখন প্রয়োজন ছিল আরও দাপট দেখানো ও আগ্রাসী হওয়ার, সেখানেই আমরা নিয়ন্ত্রণ সেভাবে ধরে রাখতে পারিনি।”

“এটা হতাশাজনক। এমনিতে এই ম্যাচে আমাদের পারফরম্যান্স ভালো ছিল এবং ইউরোপের মঞ্চে যেভাবে আমরা নিজেদের মেলে ধরেছি, তাতে আমরা খুশি। এই বার্সাকেই আমরা দেখতে চাই। তবে খেলা শেষ করার মতো পরিণত পারফরম্যান্সে ঘাটতি ছিল আমাদের।”

এগিয়ে যাওয়ার পর গোল হজম করলেও রক্ষণভাগ নিয়ে তেমন একটা অভিযোগ নেই শাভির। তিনি আঙুল তুললেন বরং আক্রমণে।

“খেলায় সবদিক থেকে আমরা ভালো ছিলাম। ম্যাচ নিয়ন্ত্রণেও ছিল। এরপর আমরা ভুগেছি আবার। প্রতিপক্ষের গোলমুখে আমরা যথেষ্ট কার্যকর ছিলাম না। আমাদের গোটা মৌসুমেরই সারাংশ এটি।”

তবে ঘাটতিগুলো পাশে সরিয়ে সামনের দিকে তাকিয়ে দলের সামগ্রিক খেলায় আশার উপকরণ পাচ্ছেন কোচ।

“হয়তো শারীরিকভাবে ব্যক্তিগত দ্বৈরথগুলোয় ওরা আমাদের চেয়ে শক্তিশালী ছিল। তবে এভাবে খেলতে থাকলে বেশির ভাগ সময়ই হারার চেয়ে বেশি আমরা জিতব এবং আমাদের ভালো সম্ভাবনা আছে পরের ধাপে যাওয়ার।”

দলের পারফরম্যান্সে ওঠা-নামা থাকলেও বার্সেলোনা কোচ উচ্ছ্বসিত লেভানদোভস্কির ফর্মে। কিছুদিন আগেই ছন্দ হারিয়ে নিজেকে হারিয়ে খুঁজছিলেন এই ফরোয়ার্ড। তবে বিবর্ণ সময়টাকে পেছনে ফেলে আবার ছন্দে ফিরেছেন তিনি। সব প্রতিযোগিতা মিলিয়ে সবশেষ চার ম্যাচে করেছেন তিনি পাঁচ গোল। কোচের মতে, দলে আরও বেশি সম্পৃক্ত থাকার সুফল পাচ্ছেন লেভানদোভস্কি।

“লেভানদোভস্কি এখন দলের জন্য খেলছে। নিজেকে এক ধাপ এগিয়ে নিয়েছে সে। ব্যক্তিগত দ্বৈরথগুলোয় সে এখন জিততে পারছে, দলের সঙ্গে এককাট্টা হয়ে খেলছে। সে সহজাত এক নেতা এবং সবসময় উন্নতি করতে চায়। সে এখন দলে অনেক সহায়তা করছে এবং সেসবের ফল হলো টানা গোল। ভালো খেলার পুরস্কারই পাচ্ছে সে।”

ফিরতি লেগে আগামী ১২ মার্চ ঘরের মাঠে খেলবে বার্সেলোন। তবে সেটি কাম্প নউতে নয়। সেখানে সংস্কার কাজের জন্য আপাতত ঘরের ম্যাচগুলি অলিম্পিক স্টেডিয়ামে খেলছে বার্সেলোনা। তবে এই মাঠে সত্যিকারের ঘরের মাঠের আবহ পাওয়া যায় না বলেই মনে করেন শাভি।

“অবশ্যই আমরা কাম্প নউ মিস করছি। মৌসুম শুরুর আগেই বলেছি, এই স্টেডিয়ামের বাইরে এক মৌসুম খেলাটা কঠিন হবে আমাদের জন্য।”

“কাম্প নউতে খেলা আর এই মাঠে (অলিম্পিক স্টেডিয়াম) এক ব্যাপার নয়। যদিও আমাদের পারফরম্যান্সে এটার প্রভাব পড়া উচিত নয়। তবে অবশ্যই এটা হতাশার, কারণ চিন্তা করে দেখুন, দ্বিতীয় লেগ কাম্প নউতে খেললে কতটা ভিন্ন ব্যাপার হতো, সেটা আমাদের জন্য যেমন, প্রতিপক্ষের জন্যও।”