খুলনা মেডিকেলে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি, সেবা ব্যাহত

বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে চলা কর্মবিরতি চলবে সোমবার রাত পর্যন্ত।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2024, 11:46 AM
Updated : 24 March 2024, 11:46 AM

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে কর্মবিরতি শুরু করেছেন।

শনিবার রাত সাড়ে ৮টা থেকে শুরু হওয়া ৪৮ ঘণ্টার এই কর্মবিরতি চলবে সোমবার রাত সাড়ে ৮টা পর্যন্ত বলে জানিয়েছেন কর্মবিরতি পালনকারী ইন্টার্ন চিকিৎসকরা।

এদিকে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতিতে হাসপাতালে সেবা ব্যাহত হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

হাসপাতালের শয্যা সংখ্যার চেয়ে তিনগুণ বেশি ভর্তি হওয়া রোগীদের কম জনবল দিয়ে চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের। রোগীদের অভিযোগ, শনিবার রাত থেকে তারা ভালো সেবা পাচ্ছেন না।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি দিবাকর চাকমা বলেন, গত বছর ইন্টার্ন চিকিৎসক ও পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকরা তাদের বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে আন্দোলন করেছিলেন।

“তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী বেতন-ভাতা বৃদ্ধির আশ্বাস দিয়েছিলেন। পরে পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকদের বেতন-ভাতা বৃদ্ধি করা হলেও ইন্টার্ন চিকিৎসকদের ক্ষেত্রে তা করা হয়নি। ফলে আমরা বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে শনিবার রাত সাড়ে ৮টা থেকে ৪৮ ঘণ্টার কর্মবিরতি শুরু করেছি।”

বর্তমানে তারা ১৫ হাজার টাকা বেতন-ভাতা পাচ্ছেন। তাদের পরিশ্রমের তুলনায় বেতন-ভাতা অনেক কম। এটি বৃদ্ধি করে ৩০ হাজার টাকা করার দাবি জানান তিনি।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক চিকিৎসক মো. হুসাইন শাফায়াত বলেন, হাসপাতালটি ৫০০ শয্যার, কিন্তু রোগী ভর্তি আছে প্রায় দেড় হাজার। এত রোগী সামাল দিতে এমনিতেই হিমশিম খেতে হয় চিকিৎসকদের। ইন্টার্ন চিকিৎসকরা থাকলে রোগী সামাল দেওয়া অনেকটা সহজ হয়।

ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতিতে নিয়মিত চিকিৎসকদের রোস্টার করে অতিরিক্ত দায়িত্ব পালন করার জন্য বলা হয়েছে বলে জানান তিনি।