স্বাধীনতা দিবসে কাশিমপুর কারাগারে বন্দিদের জন্য বিশেষ খাবার

কারাগারে নারী বন্দিদের সঙ্গে থাকা শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2024, 06:20 PM
Updated : 26 March 2024, 06:20 PM

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে গাজীপুরের কাশিমপুর কারাগারে বন্দিদের জন্য ইফতার ও সেহেরিতে বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া নারী বন্দিদের সঙ্গে থাকা শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। 

কাশিমপুর হাইসিকিউরিটি কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার সুব্রত কুমার বালা জানান, তার কারাগারে দুই হাজার তিন শতাধিক বন্দি আছেন। এর মধ্যে ফাঁসির আসামি এক হাজার ৩০ জন; যাবজ্জীবন আসামি ২৫০ জন। 

এবার স্বাধীনতা দিবস রমজান মাসে হওয়ায় খাবারের তালিকা ভিন্নভাবে সাজানো হয়েছে। ইফতারে ছোলা, মুড়ি, জিলাপি, ডিম, খেজুর ও শরবত। এরপর রাতের খাবারে পোলাও, মাংস, মিষ্টি, সালাদ এবং সেহেরিতে সাদা ভাত, রুইমাছ, মুড়িঘণ্ট ও ডিম দেওয়া হয়।

কারাগার-১ এর জেল সুপার শাহজাহান আহমেদ বলেন, এই কারাগারে মোট বন্দি এক হাজার ৩৬৮ জন। এর মধ্যে ফাঁসির আসামি ১০৩ জন, যাবজ্জীবন আসামি ১৬৬ জন।  

তাদের জন্য ইফতারে ছোলা, পেঁয়াজু, কলা, খেজুর, মুড়ি ও ডিম বরাদ্দ করা হয়। রাতের খাবারে পোলাও, মাংস, সালাদ ও মিষ্টি দেওয়া হয়। পাশাপাশি সেহেরিতে সাদা ভাত, আলুর দম ও মাছ রাখা হয়েছে। 

জেল সুপার শাহজাহান আহমেদ কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারেরও ভারপ্রাপ্ত জেল সুপারের দায়িত্ব রয়েছে। মহিলা কারাগারে মোট ৫৬২ জন বন্দি আছেন। এর মধ্যে ফাঁসির আসামি ৩২ জন, যাবজ্জীবন ২৭ জন। 

এ কারাগারে বন্দিদের সঙ্গে থাকা ৫৪ জন শিশুর জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। ইফতার ও সেহেরিতে কারাগারে-১ এর মতো খাবারের ব্যবস্থা করা হয়। 

কাশিমপুর কারাগার-২ এর জেল সুপার আমিরুল ইসলাম বলেন, “এই কারাগারে মোট বন্দি দুই হাজার ৮২৭ জন। এরমধ্যে ফাঁসির আসামি ১১৭ জন, সাধারণ কয়েদি ৬০০ জন। 

ইফতারে তাদের ছোলা, মুড়ি পেঁয়াজু, শরবত, কলা ও জিলাপি দেওয়া হয়। রাতের খাবারে পোলাও, মাংস, সালাদ ও মিষ্টি এবং সেহেরিতে সাদা ভাত, আলুর দম, মাছ, ডিম ও সবজি রাখা হয়েছে।