রাজশাহীতে কেজিতে ৩০ টাকা কমেছে ব্রয়লার-সোনালী মুরগি

বেড়েছে দেশি মুরগির দাম।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2023, 02:51 PM
Updated : 31 March 2023, 02:51 PM

রমজানে এক সপ্তাহের ব্যবধানে রাজশাহীতে কিছুটা কমতির দিকে নিত্যপণ্যের দাম। 

বিশেষ করে গত শুক্রবার রমজান শুরুর এক সপ্তাহ পর ব্রয়লার ও সোনালী মুরগির দাম কেজিতে ৩০ টাকা কমেছে। তবে বেড়েছে দেশি মুরগির দাম। এ ছাড়া কয়েকটি সবজির দাম কমেছে সামান্য। এতে কিছুটা স্বস্তি দেখা দিয়েছে ক্রেতাদের মাঝে। 

রমজান শুরুর শুক্রবার প্রতি কেজি ব্রয়লার মুরগি ২৫০, সোনালী ৩৫০ ও দেশি মুরগি ৫৫০ টাকায় বিক্রি হয়েছিল। 

রমজানের দ্বিতীয় শুক্রবার বাজার ঘুরে দেখা গেছে, কেজিতে ৩০ টাকা কমে ব্রয়লার মুরগি ২২০ টাকা ও সোনালী ৩২০ টাকা দরে বিক্রি হচ্ছে। আর কেজিতে ৩০ টাকা বেড়ে দেশি মুরগি বিক্রি হচ্ছে ৫৮০ টাকা কেজি দরে। 

এ ছাড়া গরু ও খাসির মাংসের দাম অপরিবর্তিত আছে। গরু ৭০০ টাকা ও খাসির মাংস এক হাজার টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। একই রয়েছে ডিমের দাম। 

শুক্রবার লাল ডিম ৪৪ টাকা এবং সাদা ডিম ৪০ টাকা হালিতে বিক্রি হচ্ছে। 

Also Read: ব্রয়লার মুরগির ‘স্বস্তি’ টিকল না পাঁচ দিনও, ফের ২০০ ছাড়াল দাম

রাজশাহী নগরীর নিউ মার্কেটে জাহেদুল ইসলাম নামের এক মুরগি বিক্রেতা বলেন, আমদানি ও ক্রেতা কমেছে দেশি মুরগির; তার পরও দাম বেড়েছে। তবে আমদানি বৃদ্ধি ও নিয়মিত বাজার মনিটরিংয়ের কারণে ব্রয়লার ও সোনালী মুরগির দাম কমেছে। এ ছাড়া যারা সপ্তাহে চারটি মুরগি কিনতেন তারা কিনছেন তিনটি।

দাম কমার এটিও একটি কারণ বলে জানান জাহিদুল। 

এদিকে, এক সপ্তাহ ধরে বাজারে বেগুন ও শসার দাম স্থিতিশীল আছে। 

শুক্রবার রাজশাহীর বাজারে প্রতি কেজি দেশি শসা ৬০ টাকায় আর হাইব্রিড শসা ৪০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। বেগুন প্রকার ভেদে ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। 

তবে কিছুটা কমেছে লেবুর দাম। গত শুক্রবার প্রতি হালি লেবু বিক্রি হয় ৩৫ থেকে ৪০ টাকায়। যা এক সপ্তাহের ব্যবধানে হালিতে ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকায়। 

কেজিতে ৪০ টাকা কমে কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৮০ টাকায়। 

এ ছাড়া এক সপ্তাহের ব্যবধানে কেজিতে ১০ থেকে ২০ টাকা কমেছে পটল, শিম, ঢ্যাঁড়স, করলা ও সজনে ডাটার দাম। 

শুক্রবার রাজশাহীর বাজারে প্রতি কেজি পটল ২০ টাকা কমে ৬০ টাকায়, ঢ্যাঁড়স ১০ টাকা কমে ৭০ টাকায়, করলা ২০ টাকা কমে ৮০ টাকায়, শিম ২০ টাকা কমে ৬০ টাকায়, সজনে ডাকা ২০ টাকা কমে ৬০ টাকায়, টমেটো ২০ টাকা কমে ২০ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে। 

বাজারে পেঁপের দাম অপরিবর্তিত থাকলেও কেজিতে ২ টাকা বেড়েছে আলু ও কেজিতে ৫ টাকা কমেছে পেঁয়াজের দাম। রসুনের দাম একই থাকলেও কেজিতে ১০ টাকা বেড়েছে আদার দাম। 

শুক্রবার রাজশাহীর বাজারে প্রতি কেজি পেঁপে ৩০ টাকায়, আলু ২২ টাকায়, পেঁয়াজ ৩০ টাকায়, দেশি রসুন ১০০ টাকায়, বিদেশি রসুন ১৫০, আদা ১৩০ টাকায় বিক্রি হচ্ছে।

এ ছাড়া লাউ ৪০ থেকে ৫০ টাকায়, কাঁচকলা ৩০ টাকা হালি দরে বিক্রি হতে দেখা গেছে। 

রাজশাহীর নিউ মার্কেট কাঁচা বাজারের আলমগীর হোসেন নামের এক বিক্রেতার দাবি, আমদানি বাড়ায় গত সপ্তাহের চেয়ে এ সপ্তাহে সবজির দাম কিছুটা কমেছে।