রাঙামাটিতে চিকিৎসা শেষে বনে ফিরল বন্যহাতি

অসুস্থ্ হাতিটির বাম পায়ে পুরোনো একটি ক্ষত রয়েছে; ফলে নড়াচড়া করতে পারছিল না বলে জানায় বনবিভাগ।

ফজলে এলাহীরাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2023, 06:19 PM
Updated : 29 May 2023, 06:19 PM

রাঙামাটির লংগদুদে লোকালয়ে আসা অসুস্থ একটি বন্যহাতিকে চিকিৎসা দিয়ে বনে পাঠিয়ে দেওয়া হয়েছে। সঙ্গে থাকা অন্য হাতিটিকেও ছেড়ে দেওয়া হয়। 

সোমবার বিকালে উপজেলার ভাসান্যদম ইউনিয়নের পূর্ব চাইল্যাতলী থেকে হাতি দুটিকে ছেড়ে দেওয়া হয় বলে রাঙামাটি বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী জানান।

ভাসাইন্যাদম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. হযরত আলী বলেন, শনিবার থেকে একটি বন্যহাতি অসুস্থ্ হয়ে চাইল্যাতলী এলাকায় লোকালয়ের কাছে অবস্থান করছিল। তার সঙ্গে আরেকটি হাতি ছিল। রোববার এলাকাবাসী বিষয়টি বনবিভাগকে জানায়।

সোমবার বিকালে রাঙামাটি বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা রেজাউল করিমের উদ্যোগে শুভলং বনবিভাগ এবং চট্টগ্রাম থেকে দুজন চিকিৎসক গিয়ে হাতিটিকে প্রয়োজনীয় চিকিৎসা দেন বলে তিনি জানান।

রেঞ্জ কর্মকর্তা রেজাউল জানান, অসুস্থ্ হাতিটির বাম পায়ে পুরোনো একটি ক্ষত রয়েছে, যার ফলে হাতিটি নড়াচড়া করতে পারছিল না। তবে চিকিৎসা দেওয়ার পর হাতিটি কিছুটা সুস্থ হয়েছে।

পরে চিকিৎসা শেষে স্থানীয়দের সহযোগিতায় সঙ্গের আরেকটিসহ ওই হাতিকে বনে পাঠিয়ে দেওয়া হয়েছে, বলেন রেজাউল।

হাতিটিকে যে চিকিৎসা দেওয়া হয়েছে, তাতে আশা করা হচ্ছে দ্রুত সুস্থ হয়ে উঠবে, বলেন কক্সবাজার বঙ্গবন্ধু সাফারি পার্কের ভেটেনারি চিকিৎসক হাতেম সাজ্জাদ।