মেহেরপুরে নৌকা-স্বতন্ত্র সংঘর্ষ, পাল্টাপাল্টি মামলা

“শহিদুল ইসলাম পেরেশানের ও খালিদুজ্জামানসহ বেশ কয়েকজন পথসভা থেকে নৌকার অফিসে গিয়ে তাদের মাইকের শব্দ কমাতে বলেন। এ সময় দুই পক্ষের মধ্যে বাগবিতণ্ডা শুরু হয় এবং এক পর্যায়ে সংঘর্ষ বেধে যায়।”

মেহেরপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2023, 10:51 AM
Updated : 31 Dec 2023, 10:51 AM

মেহেরপুর-১ আসনে আওয়ামী লীগ প্রার্থীর অনুসারী ও স্বতন্ত্র প্রার্থীর কর্মীদের মধ্যে সংঘর্ষে এক নারীসহ অন্তত পাঁচজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

মুজিবনগর থানার ওসি উজ্জ্বল কুমার দত্ত জানান, মুজিবনগর উপজেলার বাগোয়ান গ্রামে শনিবার রাত ১০টার দিকে এ সংঘর্ষ হয়।

এ ঘটনায় নৌকার পক্ষে খায়রুজ্জামান লাবলু বাদী হয়ে ১১ জনকে এবং স্বতন্ত্র’র পক্ষে ডালিম নামের এক ব্যক্তি বাদী হয়ে নয়জনকে আসামি করে মামলা করেছেন।

তবে এ ঘটনায় এখনও পর্যন্ত কাউকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। বিশৃঙ্খলা এড়াতে ঘটনাস্থলে পুলিশ, বিজিবি ও র‌্যাব মোতায়েন করা হয়েছে।

সদর ও মেহেরপুর উপজেলা নিয়ে গঠিত মেহেরপুর-১ আসনে আওয়ামী লীগ তৃতীয়বারের মত প্রার্থী করেছে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ও মেহেরপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ফরহাদ হোসেনকে।

আর ট্রাক প্রতীকে লড়তে স্বতন্ত্র প্রার্থী হিসেবে দাঁড়িয়েছেন দুইবারের সাবেক সংসদ সদস্য অধ্যাপক আব্দুল মান্নান।

সংঘর্ষে আহতরা হলেন- মেহেরপুর জেলা যুবলীগের যুগ্ম-আহ্বায়ক শহিদুল ইসলাম পেরেশান (৪৩), বাগোয়ান ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও ইউপি সদস্য আব্দুর রাকিব, সাবেক ছাত্রলীগ নেতা খালিদুজ্জামান খান ডালিম (৪৬), যুবলীগ কর্মী তেলা শেখ (৩২) ও সাবেক নারী ইউপি মেম্বর মুক্তা খাতুন (৩৭)।

স্বতন্ত্র প্রার্থীর অনুসারী সানোয়ার হোসেন বলেন, “নৌকার প্রার্থী ফরহাদ হোসেনের নির্বাচনি অফিস মুজিবনগরের বাগোয়ান গ্রামের পাঠানপাড়ায়। তার দক্ষিণ পাশে মসজিদের কাছে স্বতন্ত্র প্রার্থী আব্দুল মান্নানের পথসভা চলছিল। সভায় আব্দুল মান্নান বক্তব্য দেওয়ার সময় নৌকার অফিস থেকে উচ্চশব্দে মাইক বাজাতে শুরু করে।

“শহিদুল ইসলাম পেরেশানের ও খালিদুজ্জামানসহ বেশ কয়েকজন পথসভা থেকে নৌকার অফিসে গিয়ে তাদের মাইকের শব্দ কমাতে বলেন। এ সময় দুই পক্ষের মধ্যে বাগবিতণ্ডা শুরু হয় এবং এক পর্যায়ে সংঘর্ষ বেধে যায়। নৌকার পক্ষের কর্মীরা অস্ত্রশস্ত্র নিয়ে পেরেশানসহ আব্দুর রকিব, ডালিম, তেলা শেখ ও মুক্তা খাতুনকে কুপিয়ে জখম করে।”

পরে তাদের উদ্ধার করে মুজিবনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয় বলে জানান স্বতন্ত্র প্রার্থীর আরেক অনুসারী খ ম ইমতিয়াজ বিন হারুন জুয়েল।

আহত সাবেক ইউপি সদস্য মুক্তা খাতুন বলেন, “পেরেশান ভাইকে আটকে রেখে মারধর করা হচ্ছিল। এ সময় আমি প্রতিবাদ করলে লাবলু আমাকে গলা টিপে ধরে বড় একটি দা দিয়ে মারতে আসে। তখন আমি রক্তাক্ত জখম হই।”

এ বিষয়ে নৌকার সমর্থক বাগোয়ান ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও ইউপি সদস্য আব্দুর রাকিব বলেন, “আমরা নৌকার অফিসে এজেন্ট নির্বাচনসহ ভোটের কার্যক্রম নিয়ে আলোচনা করছিলাম; বাইরে মাইকে নৌকার নির্বাচনি গান বাজচ্ছিল। অদূরে সমাবেশ থেকে নৌকার প্রার্থী জনপ্রশাসন প্রতিমন্ত্রীর বিরুদ্ধে ‘আপত্তিকর’ বক্তব্য দিচ্ছিলেন সাবেক সাংসদ স্বতন্ত্র প্রার্থী আব্দুল মান্নান।

“এরই মধ্যে জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক শহিদুল ইসলাম পেরেশানের নেতৃত্বে ১০/১২ জন আমাদের অফিসে ঢুকে উচ্চশব্দে মাইক বাজানোর অজুহাত তুলে গালিগালাজ শুরু করে। এক পর্যায়ে তাদের আরও লোকজন নৌকার অফিসের চেয়ার-টেবিল ভাঙচুর করলে আশেপাশের লোকজন এসে তাদেরকে আটকে রাখে।”

পরে পুলিশ গিয়ে পেরেশানসহ হামলাকারীদের উদ্ধার করে নিয়ে যায় বলে জানান রাকিব।

নৌকার বিরুদ্ধে কুপিয়ে রক্তাক্ত করার অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, “এই ঘটনায় নৌকা সমর্থকদের হাতে কেউ আহত হয়নি। আশপাশের লোকজন হামলাকারীদের পিটুনি দিলে তারা আহত হয়।”

মুজিবনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম তোতার ভাষ্য, “নৌকার অফিসে প্রথমে হামলা হয়েছে। আমাদের বেশ কয়েকজন আহত হয়েছে। আমরা মুজিবনগর থানায় মামলা করেছি।”

স্বতন্ত্র প্রার্থী প্রফেসর আব্দুল মান্নান বলেন, “পথসভায় এমন হামলা মেনে নেওয়া যায়না। আমাদের বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন। মুজিবনগর থানায় আমরা মামলা করেছি। বিষয়টি নির্বাচন কমিশনে জানানো হয়েছে।”