কর্মবিরতিতে বরিশাল হাসপাতালের ইন্টার্নদের একাংশ

“দুপুরের পর থেকে অন্তত ২০০ ইন্টার্ন চিকিৎসক কর্মস্থল ত্যাগ করেছে। হাসপাতালে ২৪০ জন ইন্টার্ন চিকিৎসক রয়েছে।”

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2024, 03:48 PM
Updated : 19 March 2024, 03:48 PM

বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের দুটি সংগঠনের কমিটি গঠনের পর বঞ্চিতদের অনেকেই কাজ থেকে বিরত রয়েছেন।

সোমবার রাতে হাসপাতাল পরিচালক ইন্টার্ন চিকিৎসক অ্যাসোসিয়েশন এবং বঙ্গবন্ধু ইন্টার্ন চিকিৎসক অ্যাসোসিয়েশনের কমিটি অনুমোদন করেন। বিষয়টি মঙ্গলবার দুপুরে প্রকাশ পায়।

তারপরই পদ বঞ্চিতদের অনেকে কাজ থেকে বিরতিতে চলে যান। এ নিয়ে ইন্টার্নদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

কর্মবিরতিতে যাওয়া ইন্টার্ন চিকিৎসকদের একাংশের নেতৃত্ব মহিউর রহমান। যদিও তিনি দুটি কমিটিতেই পদ পেয়েছেন। বঙ্গবন্ধু ইন্টার্ন চিকিৎসক অ্যাসোসিয়েশন কমিটিতে তাকে সহসাংগঠনিক সম্পাদক এবং ইন্টার্ন চিকিৎসক অ্যাসোসিয়েশন কমিটিতে তাকে যুগ্ম সাধারণ সম্পাদক করা হয়েছে।

মহিউর বলছিলেন, ইন্টার্ন চিকিৎসকদের দুটি কমিটির অনুমোদন দিয়েছেন হাসপাতাল পরিচালক ডা. এইচ এম সাইফুল ইসলাম। দুইটি কমিটিতে নাম থাকলেও তিনি কিছুই জানেন না।

দুটি কমিটিতে পদবঞ্চিত এবং কাঙ্ক্ষিত পদ না পাওয়ায় ইন্টার্ন চিকিৎসকদের অনেকের মাঝে অসন্তোষ সৃষ্টি হয়েছে উল্লেখ করে মহিউর রহমান বলেন, “বিষয়টি নিয়ে পরিচালকের কাছে গিয়েছিলাম। কিন্তু তিনি কোনো সমাধান দেননি। তাই দুপুরের পর থেকে অন্তত ২০০ ইন্টার্ন চিকিৎসক কর্মস্থল ত্যাগ করেছে। হাসপাতালে ২৪০ জন ইন্টার্ন চিকিৎসক রয়েছে।”

তবে ইন্টার্ন চিকিৎসক অ্যাসোসিয়েশনের সদ্যঘোষিত কমিটির সভাপতি ইমরান হোসেন বলেন, “সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাতের সুপারিশে হাসপাতালের পরিচালক দুই সংগঠনের কমিটি অনুমোদন দিয়েছেন। সাধারণ ইন্টার্ন চিকিৎসকরা বিষয়টি সাধুবাদ জানিয়েছে।

নতুন নেতারা ইন্টার্ন চিকিৎসকদের নিরাপত্তাসহ সামগ্রিক বিষয় নিয়ে কাজ করবে বলেও জানান ইমরান।

বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক এইচ এম সাইফুল ইসলাম বলেন, “বরিশাল সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাতের সুপারিশে আমরা কমিটির অনুমোদন দিয়েছি। কমিটি নিয়ে যদি কোনো সমস্যা থাকে, সেটা মেয়রের সঙ্গে আলোচনা করে সমাধান করবে। আমাদের কমিটি নিয়ে তো কোনো সমস্যা নেই।

“কমিটিতে যারা আছেন তারা কাজ করছেন। কিছু অংশ কাজে করছে না। বিষয়টি সমাধান হয়ে যাবে”, বলেন হাসপাতাল পরিচালক।

ইন্টার্ন ডক্টরস অ্যাসোসিয়েশনে ইমরান হোসেনকে সভাপতি এবং আরিফুজ্জামান ইমনকে সাধারণ সম্পাদক করা হয়েছে।

এ কমিটিতে সহসভাপতি পদে রয়েছেন ডা. মাসুম রেজা, ডা. তাহসিন আলম সায়েম, ডা. সাদমান বাকির সাদাব, যুগ্ম সম্পাদক পদে রয়েছেন ডা. নাসিফ আহম্মেদ, ডা. সৌরভ দাস, ডা. মহিউর রহমান, সাংগঠনিক সম্পাদক ডা. এহসান শাহরিয়া, সহ সাংগঠনিক সম্পাদক ডা. মাহমুদা জামান মনিরা, দপ্তর সম্পাদক ডা. রবিউল রনি, প্রচার ও প্রকাশনা সম্পাদক ডা. মাহফুজুল ইসলাম, সাংস্কৃতিক সম্পাদক ডা. সুদীপ্ত বিশ্বাস, ক্রীড়া সম্পাদক ডা. নাজমুল হুদা রায়হান, ক্লাব সম্পাদক ডা. সাকিফ মাহামুদ তুরসা, মহিলা সম্পাদিকা ডা. নাসফিন জাহান নিশা ও ডা. নিথী হাসান রাত্রী।

এ ছাড়া কমিটিতে সদস্য করা হয়েছে ১৪ জনকে।

অপরদিকে বঙ্গবন্ধু ইন্টার্ন ডক্টরস অ্যাসোসিয়েশনে রেজা তাইমুর মাহামুদকে সভাপতি এবং মাসুম রেজাকে সাধারণ সম্পাদক করা হয়েছে।

কমিটিতে সহসভাপতি পদে রয়েছেন ডা. ইমরান হোসেন ও ডা. আরিফুজ্জামান ইমন, যুগ্ম সম্পাদক পদে রয়েছেন ডা. এহসান শাহরিয়া, ডা. রবিউল রনি, সাংগঠনিক সম্পাদক ডা. নাসিফ আহম্মেদ ও সহ সাংগঠনিক সম্পাদক ডা. মহিউর রহমান, অর্থ সম্পাদক ডা. মাহমুদা জামান মনিরা, দপ্তর সম্পাদক ডা. মাহফুজুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক ডা. আলী আহসান, সাংস্কৃতিক সম্পাদক ডা. সুদীপ্ত বিশ্বাস, ক্লাব সম্পাদক ডা. সাকিফ মাহামুদ।

এ ছাড়া কমিটিতে নির্বাহী সদস্য রয়েছেন পাঁচ জন।