উখিয়া সীমান্তে অনুপ্রবেশকারীর গোলায় আহত কৃষকের মৃত্যু

চিকিৎসক জানান, বৃহস্পতিবার মধ্যরাতে চিকিৎসাধীন অবস্থায় মোবারকের মৃত্যু হয়।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2024, 08:58 AM
Updated : 8 March 2024, 08:58 AM

মিয়ানমারের অভ্যন্তরে সংঘাতের সময় কক্সবাজারের উখিয়া সীমান্ত দিয়ে অনুপ্রবেশের চেষ্টাকারী সশস্ত্র এক ব্যক্তির গোলায় আহত বাংলাদেশি যুবকের মৃত্যু হয়েছে।

কক্সবাজার জেলা সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) মো. আশিকুর রহমান জানান, বৃহস্পতিবার মধ্যরাতে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ওই যুবকের মৃত্যু হয়।

নিহত আনোয়ার সালাম মোবারক (৩২) উপজেলার পালংখালী ইউনিয়নের দক্ষিণ রহমতের বিল এলাকার আবদুস সালামের ছেলে।


পালংখালী ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের সদস্য আলতাজ আহমদ বলেন, “৭ ফেব্রুয়ারি মোবারক সীমান্তবর্তী জমিতে কাজ করছিলেন। এ সময় তিনি মিয়ানমার থেকে অনুপ্রবেশের চেষ্টাকারী এক যুবককে দেখতে পেয়ে আটকানোর চেষ্টা করেন। 

“অনুপ্রবেশের চেষ্টা করা লোকটি হাতে থাকা একটি গ্রেনেড মোবারককে লক্ষ্য করে ছুড়ে মারে। এতে গুরুতর আহত হন তিনি। পরে খবর পেয়ে স্থানীয়রা তাকে উদ্ধার করে কক্সবাজার জেলা সদর হাসপাতালে নিয়ে আসেন। পরবর্তীতে তাকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।”

ইউপি সদস্য বলেন, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মোবারকের শারীরিক অবস্থা কিছুটা উন্নত হলে পরে আবারও আনা হয় কক্সবাজার জেলা সদর হাসপাতালে। দীর্ঘ একমাস চিকিৎসাধীন অবস্থায় থাকার পর বৃহস্পতিবার মধ্যরাতে তিনি মারা যান।

ময়নাতদন্তের জন্য লাশ জেলা সদর হাসপাতালের মর্গে রাখা হয়েছে বলে জানান তিনি।


নিহতের স্ত্রী মরিয়ম জানান, তাদের সংসারে দুই মেয়ে ও এক ছেলে। কৃষিকাজ করেই জীবিকা পরিচালনা করেন মোবারক। প্রতিদিনের মত কৃষিজমিতে কাজ করতে গিয়ে আহত হয়েছিলেন তিনি।

মোবারকের শ্বশুর জাগির হোছন বলেন, “গ্রেনেড হামলায় মোবারকের মাথা, পা ও পেটে আঘাতপ্রাপ্ত হয়েছিল। একমাস চিকিৎসার পরও তাকে বাঁচানো গেল না।”


উখিয়া থানার ওসি মো. শামীম হোসেন বলেন, নিহতের স্বজন ও হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি অবহিত করেছে। উখিয়া থানার পুলিশ জেলা সদর হাসপাতালে যাচ্ছে। আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।