ভাষা আন্দোলনের ফলশ্রুতিতে স্বাধীনতা পেয়েছি: সালমান এফ রহমান

দোহার-নবাবগঞ্জে কোনো কাঁচা রাস্তা থাকবে না বলে জানান প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা।

কেরানীগঞ্জ-দোহার-নবাবগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2024, 02:44 PM
Updated : 21 Feb 2024, 02:44 PM

ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ সব ক্ষেত্রেই অবদান ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের; যার জন্ম না হলে হয়ত আমরা মায়ের ভাষা, স্বাধীনতা কিছুই পেতাম না। 

বুধবার ঢাকার নবাবগঞ্জ উপজেলায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এক আলোচনা সভায় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এসব কথা বলেন। 

সরকারি নবাবগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠে ‘বীরত্বের জয়গান’ নামে চিত্রাঙ্কন ও হাতের লেখা প্রতিযোগিতায় পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সংসদ সদস্য সালমান এফ রহমান বলেন, স্বাধীনতা আন্দোলনের প্রথম অংশ ছিল ভাষা আন্দোলন। 

“৫২-এর ভাষা আন্দোলনের পর জাতির পিতা লক্ষ্য করলেন আন্দোলন ছাড়া স্বাধীনতা সম্ভব নয়। তখন থেকে তিনি স্বাধীনতার প্রস্তুতি নিতে শুরু করেছিলেন। এরই ফলশ্রুতিতে ৭১ সালে এসে আমরা স্বাধীনতা পেয়েছি।” 

“বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল দেশটাকে সোনার বাংলা করার। আজকে তার সুযোগ্য কন্যা শেখ হাসিনার অক্লান্ত পরিশ্রম ও সুদক্ষ নেতৃত্বে এই সোনার বাংলা স্মার্ট সোনার বাংলায় রূপ নিয়েছে; যার ফলে মানুষ স্বাধীনতার সুফল ভোগ করছে। আর বাংলাদেশ আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছে উন্নয়নের রোল মডেল হিসেবে।” 

নিজ নির্বাচনি এলাকার উন্নয়ন নিয়ে সালমান এফ রহমান বলেন, “দোহার ও নবাবগঞ্জে কোনো কাঁচা রাস্তা থাকবে না। নতুন সরকার গঠনের পর প্রথম একনেক বৈঠকে ঢাকা জেলার রাস্তার উন্নয়নের জন্য এক হাজার কোটি টাকা অনুমোদন হয়েছে; যার মধ্যে দোহার-নবাবগঞ্জের জন্য ৪০০ কোটি টাকা বরাদ্দ আছে। 

“আগামী পাঁচ বছরে আপনারা কোনো কাঁচা রাস্তা খুঁজে পাবেন না। এ বিষয়ে এলজিইডি কর্মকর্তা, উপজেলা কর্মকর্তা এবং উপজেলা পরিষদ চেয়ারম্যানদের সঙ্গে উন্নয়নের পরিকল্পনা নিয়ে বৈঠক করেছি।”

নবাবগঞ্জের অনুষ্ঠানে আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য আব্দুল বাতেন মিয়া, অতিরিক্ত পুলিশ সুপার (দোহার সার্কেল) আশরাফুল আলম, নবাবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ ঝিলু, উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল হাসান সোহেল ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মিজানুর রহমান ভূঁইয়া কিসমত বক্তব্য দেন। 

দোহারের অনুষ্ঠানে দোহার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. আলমগীর হোসেন ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন বক্তব্য দেন।

এ সময় বেক্সিমকো গ্রুপের পরিচালক সায়ান এফ রহমান, মহিলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শেখ আনার কলি পুতুল, দোহার পৌর মেয়র মো. আলমাছ উদ্দিন, ফজলুর রহমান ফাউন্ডেশনের মহাসচিব বীর মুক্তিযোদ্ধা আব্দুর রউফ, ঢাকা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হালিমা আক্তার লাবন্য, সাবেক ছাত্রনেতা সুরুজ আলম সুরুজ, দোহার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মামুন খান ও নবাবগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আ. হালিম উপস্থিত ছিলেন।

এর আগে সালমান এফ রহমান দুই উপজেলার প্রশাসন ও আওয়ামী লীগের নেতাদের সঙ্গে নবাবগঞ্জ উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার ও দোহারের জয়পাড়া শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।