বকেয়া না দিয়ে কারখানা বন্ধের নোটিশে টঙ্গীতে শ্রমিকদের বিক্ষোভ

বুধবার সকালে কারখানায় গিয়ে শ্রমিকরা দেখতে পান কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ টানানো রয়েছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2024, 07:54 AM
Updated : 20 March 2024, 07:54 AM

গাজীপু‌রের টঙ্গীতে বকেয়া বেতন ও পুলিশি হামলার প্রতিবাদে কল-কলকারখানা অধিদপ্তরের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন একটি পোশাক কারখানার শ্রমিকরা। 

বুধবার সকাল ১০টায় টঙ্গী বাজার এলাকায় কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সামনে সিজন্স ড্রেসেস লিমিটেডের শ্রমিকরা এই বিক্ষোভ ক‌রেন বলে জানিয়েছেন গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত সহকারী পুলিশ সুপার মোশারফ হোসেন। 

বিক্ষোভরত শ্রমিকদের অভিযোগ, মঙ্গলবার রাত ৭টার দিকে কারখানা ছুটির আগে তাদের বেতন পরিশোধ বিষয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে মালিকপক্ষ ও পুলিশ তাদের পিটিয়ে কারখানা থেকে বের করে দেয়। 

পরে বুধবার সকালে কারখানায় গিয়ে তারা দেখতে পান কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ টানানো রয়েছে। সেজন্য তারা কলকারখানা অধিদপ্তরের সামনে এসে অবস্থান নিয়েছেন। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক নারী শ্রমিক বলেন, “আমাদের কেউ এক মাসের কেউ দুই মাসের বকেয়া বেতন পাবে। কয়েকজনের তিন মাসের বেতনও বকেয়া রয়েছে। 

“সামনে ঈদ আমাদের বেতন পরিশোধ না করলে চলার কোনো উপায় নেই। বাড়ির মালিক বাসা ভাড়ার জন্য চাপ দিচ্ছে। সংসার খরচ রয়েছে। বেতন ছাড়া আমরা চলতে পারছি না।” 

বেলা সাড়ে বারোটা পর্যন্ত কল কারখানা অধিদপ্তরের কেউ তাদের সঙ্গে কথা বলেনিনি বলেও জানান এই নারীশ্রমিক।   

শিল্প পুলিশের অতিরিক্ত সহকারী পুলিশ সুপার মোশারফ হোসেন জানান, সিজন্স কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের সিংহভাগ টাকা পরিশোধ করলেও পুরো টাকা পরিশোধ করতে পারেনি। 

“এ নিয়ে শ্রমিকদের সঙ্গে মঙ্গলবার মালিক পক্ষের লোকজনের সঙ্গে কিছুটা ধাক্কাধাক্কি হয়েছে। পরে কারখানার ভিতরে শ্রমিকরা ভাঙচুর শুরু করলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।” 

তবে তাদের উপর কোনো হামলা করা হয়নি দাবি করে এই পুলিশ কর্মকর্তা বলেন, “ শ্রমিক‌দের গা‌য়ে কোনো পু‌লিশ হাত তো‌লে‌নি। ” 

এ ব্যাপারে কারখানাটির মালিকপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি।