ত্বকী হত্যার ১১৫ মাস: ‘বিচার বন্ধ রাখা গণতন্ত্রের চরিত্র নয়’

ত্বকীর ঘাতকরা সরকারদলীয় বলেই বিচারকাজ 'সরকার বন্ধ রেখেছে' বলে অভিযোগ করেন রফিউর রাব্বি।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2022, 08:11 PM
Updated : 8 Oct 2022, 08:11 PM

ত্বকীসহ সব হত্যার বিচার করার তাগিদ দিয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি সারোয়ার আলী বলেছেন, বিচার বন্ধ রাখা বা বিলম্বিত করা গণতন্ত্রের চরিত্র নয়।

শনিবার সন্ধ্যায় নারায়ণগঞ্জ নগরীর আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার প্রাঙ্গণে 'মেধাবী কিশোর তানভীর মুহাম্মদ ত্বকী হত্যা ও বিচারহীনতার ১১৫ মাস' উপলক্ষে আয়োজিত আলোক প্রজ্বলন কর্মসূচিতে তিনি এমন মন্তব্য করেন।

ত্বকী হত্যার পর থেকে বিচার শুরু ও আসামিদের গ্রেপ্তারের দাবিতে প্রতি মাসের ৮ তারিখ আলোক প্রজ্বলন কর্মসূচি পালন করে আসছে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট।

২০১৩ সালের ৬ মার্চ নগরীর শায়েস্তা খাঁ রোডের বাসা থেকে বের হওয়ার পর নিখোঁজ হন মেধাবী কিশোর তানভীর মুহাম্মদ ত্বকী; দুদিন পর তার লাশ মেলে শীতলক্ষ্যা নদীর কুমুদিনী খালে।

তবে এতদিনেও হত্যা মামলার অভিযোগপত্র আদালতে জমা দিতে পারেনি তদন্তকারী সংস্থা র‌্যাব।

এদিনের কর্মসূচিতে দেশের বিচার ব্যবস্থা মুখ থুবড়ে পড়েছে অভিযোগ করে নিহত ত্বকীর বাবা সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বি বলেন, “সরকার নিরাপত্তা বাহিনীগুলোকে দলীয় বাহিনীতে পরিণত করেছে। এসব প্রতিষ্ঠান জনগণের টাকায় পরিচালিত হলেও তারা এখন আর জনগণের নয়, সরকারদলীয়দের নিরাপত্তায় সর্বদা নিয়োজিত।

"দেশে বিচার ব্যবস্থা স্বাধীন হলে একটি হত্যার বিচারের অভিযোগ তৈরি হয়েও তা সাড়ে নয় বছর আটকে থাকে না।”

ত্বকীর ঘাতকরা সরকারদলীয় বলেই এ হত্যার বিচারকাজ 'সরকার বন্ধ রেখেছে' বলেও অভিযোগ তার।

তিনি গণবিরোধী এ বিচার ব্যবস্থার পরিবর্তন দাবি করে বলেন, "আমরা একটি গণতান্ত্রিক রাষ্ট্র ফিরে পেতে চাই। যেখানে সকলের বিচার পাওয়ার অধিকারের নিশ্চয়তা থাকবে, কথা বলার ও মত প্রকাশের স্বাধীনতা থাকবে।”

নিহত ত্বকীর পরিবারের অভিযোগ, এই হত্যার সঙ্গে নারায়ণগঞ্জের ওসমান পরিবারের সম্পৃক্ততা আছে।

নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের আয়োজনে সংগঠনের সভাপতি ভবানী শংকর রায়ের সভাপতিত্ব ও সাধারণ সম্পাদক শাহীন মাহমুদের সঞ্চালনায় এসময় আরও বক্তব্য দেন জেলা নাগরিক কমিটির সভাপতি এবি সিদ্দিক, সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি জিয়াউল ইসলাম কাজল, সাবেক সাধারণ সম্পাদক মনি সুপান্থ, ন্যাপ নারায়ণগঞ্জের সাধারণ সম্পাদক আওলাদ হোসেন, গণসংহতি আন্দোলনের জেলা সমন্বয়ক তরিকুল সুজন, শ্রুতি সাংস্কৃতিক একাডেমির সভাপতি মাইনুদ্দিন মানিক, সামাজিক সংগঠন সমমনার সাধারণ সম্পাদক গোবিন্দ সাহা।