বইয়ে অধিকাংশ ভুল ১০ বছর আগের: শিক্ষামন্ত্রী 

পাঠ্যবইয়ের কোথাও বানর থেকে মানুষ হয়েছে – এমন তথ্য নেই; অথচ একটা গোষ্ঠী অপপ্রচার করছে, বলেন দীপু মনি।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2023, 01:55 PM
Updated : 27 Jan 2023, 01:55 PM

চলতি বছরে পাঠ্যবইয়ে বের হওয়া ভুলের বেশিরভাগই দশ বছর আগের বলে শিক্ষামন্ত্রী দীপু মনির দাবি।  

শুক্রবার চাঁদপুরে এক অনুষ্ঠানে দীপু মনি বলেন, “পাঠ্যবইয়ে যেসব ভুল বেরিয়েছে তার অধিকাংশ দশ বছর আগের ভুল। পাঠ্যবইয়ে কোনো ভুল যদি থাকে সেটা অনিচ্ছাকৃত। আর যদি কেউ ইচ্ছাকৃত ভুল করে তার জন্য আমরা তদন্ত কমিটি করেছি।”  

বিকালে প্রেসক্লাব সংলগ্ন ডাকাতিয়া নদীর পাড়ে ‘ব্র্যাকের অভিজ্ঞতামূলক শিক্ষা তরী’ উদ্বোধন অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে মন্ত্রী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।  

শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, পাঠ্যবইয়ের কোথাও বানর থেকে মানুষ হয়েছে এমন তথ্য নেই। অথচ একটা গোষ্ঠী অপপ্রচার করছে। বলে যেই ছবিটা রয়েছে, বিভিন্ন সময়ের মানুষ। আদিযুগে মানুষ দেখতে কেমন ছিল আর এখন কেমন। 

“অনেকেই না দেখে মন্তব্য করছেন সত্যিই মনে হয় বইতে এই কথাটি রয়েছে। আপনারা বই খুলে দেখেন, কোথাও এই কথা নেই। কেউ গুজবে কান দিবেন না।” 

এ সময় চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, ব্র্যাক শিক্ষা তরীর পরিচালক সাফি রহমান খান, চাঁদপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, অতিরিক্ত পুলিশ (সদর সার্কেল) ইয়াসির আরাফাত, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্লাহ, সাধারণ সম্পাদক আল ইমরান শোভন উপস্থিত ছিলেন।