ঢাকা-৮ এর পাশাপাশি বরিশালের ২ আসনে মনোনয়নপত্র নিলেন মেনন

বরিশাল-২ আসন থেকে রাশেদ খান মেনন ১৯৯১ সালে দলীয় প্রতীক হাতুড়ি মার্কা নিয়ে নির্বাচন করে সংসদ সদস্য হয়েছিলেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2023, 02:34 PM
Updated : 29 Nov 2023, 02:34 PM

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের পক্ষে বরিশাল-২ ও বরিশাল-৩ আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে; পাশাপাশি বর্তমান আসন ঢাকা-৮ থেকেও নেওয়া হয়েছে মনোনয়নপত্র।

বুধবার বরিশালের ওই দুই আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে বলে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের নেতা মেনন নিজেই জানিয়েছেন।

তিনি বলেন, “ঢাকা-৮ (রমনা-মতিঝিলের একাংশ), বরিশাল-২ (বানারীপাড়া-উজিরপুর) ও বরিশাল-৩ (মুলাদী-বাবুগঞ্জ) আসন থেকে আমার পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে। বৃহস্পতিবার মনোনয়নপত্র জমা দেওয়া হবে।”

ছাত্র মৈত্রীর বরিশাল মহানগরের সাবেক সভাপতি ও ওয়ার্কার্স পার্টির জেলা কমিটির সদস্য শামিল শাহরুখ তমাল বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছ থেকে বরিশাল-৩ আসনের জন্য রাশেদ খান মেননের পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করেন। 

এ সময় উপস্থিত ছিলেন ওয়ার্কার্স পার্টির বরিশাল জেলার সদস্য বীর মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক, বাবুগঞ্জ উপজেলার সাধারণ সম্পাদক শাহীন হোসেন, খলিলুর রহমান।

মোজ্জাম্মেল হক ফিরোজ বলেন, “বাবুগঞ্জ থেকে রাশেদ খান মেননের মনোনয়নপত্র সংগ্রহ করেছি। জোটের সিদ্ধান্তে এ মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে। তবে তার (রাশেদ খান মেনন) প্রতীক এখনও চূড়ান্ত করা হয়নি। যেহেতু ৩০ নভেম্বর মনোনয়নপত্র জমাদানের শেষ সময় তাই ওইদিন বিষয়টি নিশ্চিত করা হবে।”

 এ ছাড়া বরিশাল-২ আসনের জন্য উজিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ওয়ার্কার্স পার্টির উজিরপুর উপজেলা কমিটির সভাপতি ফারাহীন বালী, সাধারণ সম্পাদক সীমা রানী শীল ও হারুন অর রশিদ।

 ২০০৮ সাল থেকে রাশেদ খান মেনন ঢাকা-৮ আসনের সংসদ সদস্য। তিনি ১৪ দলীয় জোটের প্রার্থী হিসেবে এখান থেকে টানা তিনবার নৌকা মার্কায় নির্বাচিত হয়েছিলেন। এবার এই আসনে আওয়ামী লীগ প্রার্থী করেছে দলের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমকে।

যদিও আওয়ামী লীগ বলেছে, এবারও তারা জোটগতভাবেই নির্বাচন করবে। কিন্তু জোটের শরিকদের কোন কোন আসনে ছাড় দেওয়া হবে তা এখনও চূড়ান্ত হয়নি।

এর মধ্যেই নিজ জেলা বরিশালের দুই আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করলেন রাশেদ খান মেনন। তিনি বরিশাল-২ আসন থেকে ১৯৯১ সালে দলীয় প্রতীক হাতুড়ি মার্কা নিয়ে নির্বাচন করে সংসদ সদস্য হয়েছিলেন।

জোটগত নির্বাচনের ব্যাপারে জানতে চাইলে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, “১৪ দলীয় জোটের শরিকদের সঙ্গে আওয়ামী লীগের আলোচনা চলমান রয়েছে। ডিসেম্বরের প্রথমার্ধে এ নিয়ে সিদ্ধান্ত আসতে পারে। সেক্ষেত্রে কোন আসনে প্রতিদ্বন্দ্বিতা চূড়ান্ত হবে তা ১৭ ডিসেম্বরের মধ্যেই নির্ধারিত হবে।”

বরিশাল-২ আসন থেকে ১৪ দলীয় জোটের প্রার্থী হিসেবে ২০১৪ সালে সংসদ সদস্য নির্বাচিত হন ওয়ার্কার্স পার্টির জেলা কমিটির সাধারণ সম্পাদক শেখ টিপু সুলতান। এবারও তিনি নির্বাচনে প্রার্থী হতে প্রস্তুতি নিচ্ছিলেন বলে দলের নেতাকর্মীরা জানান।

বিকালে শেখ টিপু সুলতান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বরিশাল-২ আসন থেকে রাশেদ খান মেননের মনোনয়ন সংগ্রহ করার বিষয়টি তিনি জানেন না। কেউ তাকে এ বিষয়ে জানায়নি।

বরিশাল-৩ (মুলাদী ও বাবুগঞ্জ) আসনের বর্তমান সংসদ সদস্য গোলাম কিবরিয়া টিপু। এবার সেখানে বাবুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সরদার খালেদ হোসেন স্বপনকে মনোনয়ন দেওয়া হয়েছে।