রপ্তানির চাপ বেড়ে বেনাপোলে যানজট

রপ্তানির চাপ বেড়ে বেনাপোল স্থল বন্দরে যানজট দেখা দিয়েছে। এতে দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকাবাসীকে।

আসাদুজ্জামান আসাদ, বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2021, 05:24 AM
Updated : 14 Sept 2021, 05:24 AM

বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার বলেন, আগে প্রতিদিন একশ থেকে দেড়শ ট্রাক রপ্তানি পণ্য আসত। এখন সেটা বেড়ে দ্বিগুণ বা আরও বেশি হয়েছে।

“দুই সপ্তাহ ধরে ভারতে পণ্য রপ্তানি বেড়ে গেছে। অথচ ভারত প্রতিদিন ২১৫ ট্রাকের বেশি নিতে পারছে না। এ কারণে বন্দর এলাকায় পণ্যজট বেঁধে যাচ্ছে।”

একই রকম তথ্য দিয়েছেন বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন।

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশ থেকে প্রতিদিন প্রচুর পরিমাণে চালের ভুষি, পাট ও পাটজাত দ্রব্য, পোশাকের ঝুটসহ অন্যান্য পণ্য ভারতে রপ্তানি হচ্ছে। প্রতিদিন এসব পণ্যবোঝাই তিন শতাধিক ট্রাক বেনাপোল বন্দরে আসছে। কিন্তু ভারত প্রতিদিন গ্রহণ করছে ১৫০ থেকে ২০০ ট্রাক পণ্য। এ কারণেই এত ট্রাক বেনাপোলে আটকে থাকছে।

আর এতে যানজটে নাকাল হচ্ছেন স্থানীয়রা।

বন্দর এলাকা ঘুরে দেখা গেছে, ভারতে প্রবেশের অপেক্ষায় শত শত রপ্তানি পণ্যবোঝাই ট্রাক দাঁড়িয়ে রয়েছে বন্দর এলাকার বিভিন্ন সড়কে। বেনাপোল বন্দরে রপ্তানি পণ্যের ট্রাক রাখার কোনো টার্মিনাল না থাকায় বন্দরের প্রধান সড়ক এবং বাইপাস সড়কসহ সব সড়কে সৃষ্টি হয়েছে ভয়াবহ যানজট।

বেনাপোল ট্রাক-লরি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহীন বলেন, যশোর-বেনাপোল মহাসড়কের তালশারী প্রাথমিক বিদ্যালয় থেকে চেকপোস্ট পর্যন্ত প্রায় তিন কিলোমিটার রাস্তা ও বাইপাস সড়কে রপ্তানি পণ্য নিয়ে অন্তত ৯০০ ট্রাক দাঁড়িয়ে আছে।