কুমার নদের ভাঙনে হুমকিতে সড়ক যোগাযোগ

মাদারীপুরের রাজৈর উপজেলায় টেকেরহাট-কালীবাড়ী বেড়িবাঁধ সড়কের একাংশ কুমার নদে বিলীন হয়ে গেছে।

মাদারীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2021, 06:50 PM
Updated : 9 Sept 2021, 06:50 PM

ভাঙন প্রতিরোধ করা না হলে পাশের বিলের বিপুল জমির আমন ধান নষ্ট হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এছাড়া যেকোনো মুহূর্তে এই সড়কের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। এতে কয়েকটি ইউনিয়নের হাজার হাজার মানুষের যোগাযোগ বন্ধ হয়ে যাবে।

ভাঙন প্রতিরোধে কাজ করছে বলে পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে।

সরেজমিনে দেখা গেছে, টেকেরহাট-কালীবাড়ী ফিডার সড়কের গোয়াল বাথান এলাকায় প্রায় ৫০০ মিটার পাকা সড়কের একাংশ কুমার নদে বিলীন হয়ে গেছে।

স্থানীয়রা জানান, সড়কটি ব্যবহার করে এই হরিদাসদী-মহেন্দ্রদী ইউনিয়নসহ আশপাশের কয়েকটি অঞ্চলের কয়েক হাজার মানুষ জেলা ও উপজেলা শহরে যাতায়ত করে। সড়কটি কুমার নদের বেড়িবাঁধ হিসেবেও ব্যবহৃত হয়ে আসছে।

বিদ্যানন্দী গ্রামের বাসিন্দা এসহাক হোসেন বলেন, “কুমার নদের স্রোতে রাস্তা পুরো ভেঙে গেলে আমার এক বিঘা জমির সব ধান তলিয়ে যাবে। শুধু আমি না, আমিসহ আরও কয়েকশ মানুষের আমন ধান তলিয়ে সর্বনাশ হয়ে যাবে।”

হরিদাসদী-মহেন্দ্রী ইউনিয়নের বাসিন্দা আবদুর রহিম বলেন, এই বেড়িবাঁধ সড়কটি প্রতি বছরই কুমার নদের ভাঙনের শিকার হয়। প্রতি বছরই কিছু জিও ব্যাগ ফেলে ভাঙন প্রতিরোধের চেষ্টা করে।

“টেকসই প্রতিরোধ ব্যবস্থা নির্মাণ করা জরুরি; নইলে আমাদের অনেক ক্ষতি হয়ে যাবে।”

এদিকে টেকেরহাটের বাসিন্দা ইমন বলেন, কুমার নদ থেকে প্রচুর বালু উত্তোলনের কারণে বর্ষা মৌসুমে ভাঙন বেশি দেখা দিয়েছে। বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত।

মাদারীপুর পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী সাইদুর রহমান বলেন, “আমরা ইতোমধ্যে কুমার নদের বেড়িবাঁধ সড়কের ভাঙন রোধে জিও ব্যাগ ফেলার জন্য ঠিকাদার নিয়োগ করেছি। আশা করিছ দ্রুত ওখানে জিও ব্যাগ ফেলে ভাঙন রোধ করা হবে।”