সাতক্ষীরা মেডিকেলে অক্সিজেন সরবরাহে বিঘ্নের মধ্যে কয়েক রোগীর মৃত্যু

কোভিড-১৯ ডেডিকেটেড সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের সেন্ট্রাল অক্সিজেন ইউনিটে বিপর্যয়ের মধ্যে কয়েকজন রোগীর মৃত্যু ঘটেছে।

সাতক্ষীরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2021, 07:43 PM
Updated : 30 June 2021, 07:55 PM

বুধবার সন্ধ্যায় এই বিপর্যয়ের সময় ছয়জন রোগীর মৃত্যুর খবর হাসপাতালের এক কর্মীর কাছ থেকে পাওয়া গেছে।

তবে হাসপাতালের দায়িত্বশীল কেউ ভর্তি রোগীর মৃত্যুর বিষয়ে কথা বলেননি। অক্সিজেন সরবরাহে বিঘ্ন ঘটার কথা স্বীকার করলেও সমস্যা সমাধান হওয়ার কথা বলেছেন তারা।

সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটের প্রধান ডা. মানস কুমার মন্ডল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জিজ্ঞাসায় বলেন, “বিকাল থেকে হাসপাতালে অক্সিজেনের লেভেল কমে যায়। সকালে এই বিষয়ে জানানো হয়েছিল। যশোর থেকে অক্সিজেন নিয়ে আসা হয়েছে। হাসপাতালে অক্সিজেনের অবস্থা স্বাভাবিক হয়েছে।”

সাতক্ষীরার সিভিল সার্জন ডা. হুসাইন শাফায়াত করোনাভাইরাসে আক্রান্ত চারজনের মৃত্যুর কথা স্বীকার করলেও তা অক্সিজেন সরবরাহ ব্যাহত হওয়ার কারণে কি না, তা স্পষ্ট করেননি।

তবে তিনি বলেছেন, যদি অক্সিজেন সরবরাহ ব্যবস্থায় বিপর্যয়ে কারও কোনো গাফিলতি ছিল কি না, তা খতিয়ে দেখা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক হাসপাতাল কর্মী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অক্সিজেন বিপর্যয় ঘটে এবং ছয়জন মারা যায়। তবে তা অক্সিজেন সঙ্কটে কি না, তা বলতে পারব না।”

আইসিইউ ইউনিটে মারা যাওয়া আকরাম হোসেন খানের (৬৩) ছেলে তাজ মুহাম্মদ খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত কয়েকদিন ধরে এই হাসপাতালের সেন্ট্রাল অক্সিজেনের সমস্যা দেখা দিচ্ছিল। কিন্তু কর্তৃপক্ষ সেদিকে নজর দেয়নি।

“সাড়ে ৬টা থেকে অক্সিজেন নাই। রাত ৮টায় অক্সিজেন আসছে। এই সময়ে এই রোগীগুলো কিভাবে বাঁচবে? কর্তৃপক্ষের অবহেলার কারণে আমার বাবাকে হারাতে হল,” বলেন তিনি।

জেলা সিভিল সার্জন ডা. হুসাইন শাফায়াত বলেন, “মেডিকেল কলেজ হাসপাতালে অক্সিজেনের সঙ্কট দেখা দেওয়ার কথা না। তারপরও বিপর্যয়ের কথা শুনেছি। সেটা সাথে সাথে ঠিক করে ফেলা হয়। সেন্টাল অক্সিজেন ছাড়াও ৭০টির অধিক সিলিন্ডার আছে।”

রোগীর মৃত্যুর বিষয়ে তিনি বলেন, “কয়েকজন মারা গেছে। তবে করোনায় চারজন মারা গেছে। এখানে কর্তৃপক্ষের কোনো গাফিলতি ছিল কি না, তা খতিয়ে দেখবে স্বাস্থ্য বিভাগ।”