শাল্লায় হিন্দুদের গ্রামে হামলা: সাতক্ষীরা-নেত্রকোণায় প্রতিবাদ

সুনামগঞ্জে হিন্দুদের বাড়িঘরে হামলার ঘটনায় নেত্রকোণায় আর সাতক্ষীরায় মানববন্ধন কর্মসূচির মধ্য দিয়ে প্রতিবাদ হয়েছে।

নেত্রকোণা প্রতিনিধিসাতক্ষীরা ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2021, 08:40 AM
Updated : 20 March 2021, 03:58 AM

ফেইসবুকে একটি পোস্টকে কেন্দ্র করে জেলার শাল্লা উপজেলার নোয়াগাঁও গ্রামে বুধবার সকালে হামলা হয়।

পুলিশ ও স্থানীয়রা বলছেন, হামলা চালিয়ে ৬০-৭০টি বাড়িঘর ভাঙচুর ও আসবাবপত্র তছনছ করে হেফাজতে ইসলামীর অনুসারীরা। খবর পেয়ে শাল্লা থানা পুলিশসহ ও দিরাই থেকে বিপুল সংখ্যক পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

গত সোমবার সুনামগঞ্জের দিরাই উপজেলায় হেফাজতে ইসলাম আয়োজিত সম্মেলনে যান হেফাজতে ইসলামের আমির জুনায়েদ বাবুনগরী ও যুগ্ম মহাসচিব মামুনুল হকসহ কয়েকজন কেন্দ্রীয় নেতা। সম্মেলনে মামুনুল হকের দেওয়া বক্তব্যের সমালোচনা করে স্থানীয় এক হিন্দু যুবক ফেইসবুকে একটি পোস্ট দেন বলে পুলিশের ভাষ্য।

শাল্লা থানার ওসি নাজমুল হক বলেন, ওই ঘটনাকে ধর্মীয় উসকানি আখ্যায়িত করে ওই এলাকার মামুনুল হকের অনুসারীরা মঙ্গলবার রাতে বিক্ষোভ মিছিল করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ সেই রাতেই ওই যুবককে আটক করে।

শুক্রবার বেলা ১১টার দিকে এই হামলার প্রতিবাদ হয়েছে নেত্রকোণায় আর সাতক্ষীরায়।

নেত্রকোণা

জেলা শহরের কেন্দ্রীয়  শহীদ মিনার প্রাঙ্গণে জেলা উদীচী ও জেলা হিন্দু ছাত্র পরিষদ পৃথকভাবে এই কর্মসূচির আয়োজন করে। এতে বিভিন্ন সংগঠন সংহতি জানিয়ে অংশ নেয়।

মানবন্ধনে বক্তব্য দেন জেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি আইনজীবী সিতাংশু বিকাশ আচার্য্য, জেলা মুক্তিযোদ্ধা সেক্টর কমান্ডারস ফোরামের সহ-সভাপতি হায়দার জাহান চৌধুরী, জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামলেন্দু পাল, জেলা উদীচীর সভাপতি মোস্তাফিজুর রহমান, ভাস্কর্য শিল্পী অখিল পাল, নারীনেত্রী কল্পনা ঘোষ, জেলা ছাত্র ইউনিয়ন সভাপতি পার্থ প্রতিম সরকার, কবি স্বপন পাল, শিক্ষক লেখক হারাধন সাহা, সঞ্জয় সরকারসহ অন্যরা।

এর আগে একই স্থানে জেলা হিন্দু ছাত্র পরিষদের মানববন্ধনে বক্তব্য দেন সংগঠনের জেলা শাখার সভাপতি অনুজ খান রাজ, প্রধান সমন্বয়কারী আকাশ সরকার, তন্ময় সরকার শুভ্রসহ অনেকে।

মানববন্ধনে সিতাংশু বিকাশ আচার্য্য বলেন, এ ধরনের সাম্প্রদায়িক ঘটনার পুনরাবৃত্তি রোধে হামলাকারীদের  অবিলম্বে গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

“দেশে এর আগেও এমন হামলা হয়েছে। নাসিরনগর, রামুতে হয়েছে। এসবের বিচার এখনও হয়নি। বিচার না হওয়ায় একের পর এক ঘটনা ঘটছে। সাম্প্রদায়িক হামলাকারীরা আস্কারা পেয়ে আবারও ঘটনা ঘটাচ্ছে।”

তিনি শাল্লার হামলায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ, প্রয়োজনীয় নিরাপত্তাসহ দেশজুড়ে সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা বিধানের জন্যে  সরকারের কাছে দাবি জানিয়েছেন।

সাতক্ষীরা

সাতক্ষীরা প্রেসক্লাবের সামনের বেলা ১১টায় মানববন্ধন কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ হিন্দু পরিষদের সাতক্ষীরা জেলা শাখা। এতে বক্তব্য দেন সংগঠনটির সাতক্ষীরা শাখার আহ্বায়ক আইনজবী পঙ্কজ কুমার মল্লিক, মানবাধিকারকর্মী মাধব দত্ত, সাংবাদিক শরীফুল্লাহ কায়সার সুমন, জেলা মন্দির সমিতির সভাপতি বিশ্বনাথ ঘোষ, জয়মহাপ্রভু সেবক সংঘের সভাপতি গোষ্ঠ বিহারী মণ্ডল।