রাবির প্রগতিশীল শিক্ষক সমাজের নির্বাচনের ফল ঘোষণা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের’ স্টিয়ারিং কমিটির নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2021, 03:15 PM
Updated : 24 Feb 2021, 03:15 PM

এতে আহ্বায়ক পদে বর্তমান উপাচার্যপন্থি প্যানেল থেকে অধ্যাপক হাবিবুর রহমান বিজয়ী হয়েছেন। তবে কমিটির বেশির ভাগ সদস্য পদের সাবেক উপাচার্যপন্থি শিক্ষকরা জিতেছেন।

বুধবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের জুবেরী ভবনের দক্ষিণ লাউঞ্জে ভোট গ্রহণের পর সন্ধ্যায় প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক এম মজিবুর রহমান নির্বাচনের ফলাফল ঘোষণা করেন।

তিনি বলেন,“নির্বাচনে প্রগতিশীল শিক্ষক সমাজের মোট ৬১৯ জন সদস্যের ভোট গণনা হয়েছে। এতে বর্তমান উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানপন্থি প্যানেল থেকে প্রাণ রসায়ন এবং অনু প্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক হাবিবুর রহমান ৩২৪ ভোট পেয়ে আহ্বায়ক পদে বিজয়ী হয়েছেন।

“তার প্রতিদ্বন্দ্বী সাবেক উপাচার্য অধ্যাপক মিজানউদ্দিন প্যানেল থেকে ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক সুলতান-উল-ইসলাম পেয়েছেন ২৮৬ ভোট। এর মধ্যে ৯টি ভোট বাতিল করা হয়েছে।”

তিনি বলেন, স্টিয়ারিং কমিটির ২০টি সদস্য পদে সাবেক উপাচার্যপন্থি প্যানেল থেকে ১৬ জন এবং বর্তমান উপাচার্যপন্থি প্যানেল থেকে চারজন সদস্য নির্বাচিত হয়েছেন। নির্বাচিত কমিটির আহ্বায়ক ও সদস্যরা আগামী দুই বছর দলীয় কার্যক্রম পরিচালনা করবেন।”

সদস্য পদে বর্তমান উপাচার্যপন্থি প্যানেল থেকে নির্বাচিত হয়েছেন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক আবু বকর মো. ইসমাইল, হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের অধ্যাপক তাজুল ইসলাম, অর্থনীতি বিভাগের অধ্যাপক মাহমুদ হোসেন রিয়াজী এবং ইনস্টিটিউট অব ইংলিশ অ্যান্ড আদার ল্যাঙ্গুয়েজের অধ্যাপক মো. শহীদুল্লাহ।

সাবেক উপাচার্যপন্থি প্যানেল থেকে নির্বাচিত হয়েছেন, ইংরেজি বিভাগের অধ্যাপক আব্দুল্লাহ-আল মামুন, সমাজকর্ম বিভাগের অধ্যাপক তানজিমা জোহরা হাবিব, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে, আইন বিভাগের অধ্যাপক আবু নাসের মো. ওয়াহিদ, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক সৈয়দ মুহাম্মদ আলী রেজা, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক এসএম এক্রাম উল্যাহ, গণিত বিভাগের অধ্যাপক আসাবুল হক, মার্কেটিং বিভাগের অধ্যাপক ওমর ফারুক সরকার, গণিত বিভাগের অধ্যাপক নাসিমা আখতার, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক আবু জাফর মুহাম্মদ তৌহিদুল ইসলাম, প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের জাহাঙ্গীর আলম সাউদ, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক শহিদুল আলম, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক মিজানুর রহমান-২, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক শাহরিয়ার জামান, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক জাহানুর রহমান এবং রসায়ন বিভাগের অধ্যাপক তারিকুল হাসান।

এর আগে ২০১৮ সালের ৯ অগাস্ট প্রগতিশীল শিক্ষক সমাজের সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে বর্তমান উপাচার্যপন্থি, সাবেক উপাচার্যপন্থি এবং একটি সাধারণ প্যানেলসহ মোট তিনটি প্যানেলে শিক্ষকরা স্টিয়ারিং কমিটির নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। ওই নির্বাচনে বর্তমান উপাচার্যপন্থি শিক্ষকরা আহ্বায়কসহ সদস্য পদে  সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিলেন।