নারায়ণগঞ্জে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড উপলক্ষে নারায়ণগঞ্জে দিনব্যাপী বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2021, 02:16 PM
Updated : 25 Jan 2021, 02:16 PM

সোমবার সদর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ প্রাঙ্গণে মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ্।

এই সময় সদর ইউএনও নাহিদা বারিক, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কিউরেটর সুকল্যান বাছাড়সহ অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের তত্ত্বাবধানে এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় আয়োজিত মেলায় সদর উপজেলার ২৫টি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে অংশগ্রহণ করেন বলে আয়োজকরা জানান।

শিক্ষার্থীদের জন্য জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর থেকে ভ্রাম্যমাণ বিজ্ঞান গাড়ি পাঠানো হয়। গাড়িতে বসে শিক্ষার্থীরা এনিমেশনে বিজ্ঞানের বিভিন্ন বিষয় উপভোগ করেন।

মেলায় ঘুরে দেখা যায়, মেলায় বিজ্ঞানে পারদর্শী ক্ষুদে শিক্ষার্থীরা ডিজিটাল সিটি, আধনিক শিক্ষা ও চিত্ত বিনোদন, তথ্য প্রযুক্তির সদ্ব্যব্যবহারে আসক্তিরোধ, আধুনিক ইটিপি প্লান্ট ও মডার্ন অ্যাগ্রো ফার্মসহ বিভিন্ন বিষয়ে তাদের তৈরি বিজ্ঞানভিত্তিক মডেল উপস্থাপন করেন।

জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বিজ্ঞান মেলার স্টলগুলো ঘুরে দেখেন এবং শিক্ষার্থীদের সঙ্গে তাদের উদ্ভাবিত প্রকল্পের বিভিন্ন বিষয় নিয়ে তাদের সঙ্গে কথা বলেন।

বিজ্ঞান মেলার উদ্বোধন শেষে জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ্ বলেন, “আমাদের সন্তানরা বিজ্ঞানমনস্ক হোক। বিজ্ঞান লেখাপড়ায় তারা অগ্রণী ভূমিকা পালন করুক। তাদের নিয়ে যাতে আগামীতে বিজ্ঞানমনস্ক সমাজ গড়তে পারি, সেই লক্ষ্যে সবাই কাজ করব।”

আজকের শিক্ষার্থীরা রোবটিক্স নিয়ে কাজ করছে এবং আগামীতে আরও ভালো রোবট আবিষ্কার করবে বিলে তিনি প্রত্যাশা করেন।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা-ইউএনও নাহিদা বারিক বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন পূরণে ভবিষ্যৎ প্রজন্মকে বিজ্ঞানের প্রতি আগ্রহী করে তুলতে বিজ্ঞান মেলার বিকল্প নেই। শিক্ষার্থীদের মেধা বিকাশের উদ্দেশ্যেই এই মেলার আয়োজন করা হয়েছে। মেলায় ২৫টি স্কুলের শিক্ষার্থীরা অংশ নিয়েছে।

৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠান উপলক্ষে আয়োজিত এই মেলা সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলে। মেলা শেষে কুইজ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন ইউএনও নাহিদা বারিক।