রোকেয়ায় পতাকা বিকৃতি তদন্তে কমিটি

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে জাতীয় পতাকা বিকৃতির ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করেছে রংপুর জেলা প্রশাসন।

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2020, 03:16 PM
Updated : 18 Dec 2020, 03:16 PM

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা জানান, শুক্রবার জেলা প্রশাসক আসিব আহসানের নির্দেশে এই কমিটি গঠন করা হয়েছে। 

“কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে প্রকৃত ঘটনা অনুসন্ধান করে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।”

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গোলাম রব্বানীরে নেতৃত্বে কমিটির অন্য সদস্যরা হলেন রংপুর মহানগর পুলিশ কমিশনারের একজন প্রতিনিধি এবং রংপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা সদরুল আলম দুলু।

ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আগামী তিন কার্যদিবস অর্থাৎ মঙ্গলবারের (২২ ডিসেম্বর) মধ্যে প্রকৃত ঘটনা অনুসন্ধানপূর্বক জেলা প্রশাসক বরাবর তদন্ত প্রতিবেদন দাখিল করতে তদন্ত কমিটিকে বলা হয়েছে।

গত ১৬ ডিসেম্বর বিজয় দিবসে রোকেয়া বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানানোর সময় বিশ্ববিদ্যালয়ের কয়েকজন জাতীয় পতাকা নিয়ে ছবি তোলেন। শিক্ষকদের তোলা ওই ছবির পতাকায় সবুজ জমিনে লাল রঙের বৃত্তের পরিবর্তে চারকোণা একটি আকৃতি বসানো হয়েছে। ছবি তোলার সময় শিক্ষকদের পায়ের নিচে পতাকার অংশ লেগে ছিল।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ছবি ছড়িয়ে পড়লে ব্যাপক সমালোচনা হয়।

এই ঘটনায় বৃহস্পতিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শাখার সাবেক জ্যেষ্ঠ সহ-সভাপতি আরিফুল ইসলাম আরিফ নয় জনকেসহ অজ্ঞাত আরও ৮/১০ জনের বিরুদ্ধে তাজহাট থানায় অভিযোগ দায়ের করেছেন।

একই ঘটনায় রোকয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নাজমুল আহসান কলিমউল্লাহসহ সাত শিক্ষকের বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করেছেন বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক।

রংপুর মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) উত্তম পাঠক জানান, বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মাহমুদুল হক ও গণিত বিভাগের সহকারী অধ্যাপক মো. মশিউর রহমান তাজহাট থানায় এই অভিযোগ দায়ের করেন।