কুড়িগ্রামে বন্যায় সড়কের ক্ষতি ৪২৮ কোটি টাকার

কুড়িগ্রামে তিন দফা বন্যায় সড়ক, বাঁধ ও সেতু-কালভার্ট বিধ্বস্ত হয়ে দুর্ভোগ দেখা দিয়েছে গ্রামীণ যোগাযোগ ব্যবস্থায়।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2020, 10:33 AM
Updated : 28 August 2020, 10:33 AM

টাকার অঙ্কে এই ক্ষতির পরিমাণ ৪১৮ কোটি টাকা বলে জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম।

জেলা প্রশাসনের দেওয়া তথ্যমতে, জেলায় সম্পূর্ণরূপে ক্ষতিগ্রস্ত হয়েছে ৮ দশমিক ৮০ কিলোমিটার পাকা সড়ক, ৪০১ কিলোমিটার কাঁচা সড়ক, ২১ কিলোমিটার নদ-নদীর তীর রক্ষা বাঁধ, ছয়টি সেতু ও ১০টি কালভার্ট। আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ১৮৩ কিলোমিটার পাকা সড়ক, ৭৪৪ কিলোমিটার কাঁচা সড়ক, ১১৬ কিলোমিটার নদ-নদীর তীর রক্ষা বাঁধ, ৫৭টি সেতু ও ১৭১টি কালভার্ট।

সব কাঁচা-পাকা সড়ক, বাঁধ ও সেতু-কালভার্ট নতুন করে তৈরি, মেরামত ও সংস্কারের জন্য মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক।

বর্তমান হাল সম্পর্কে এলাকার অবস্থার কথা জানিয়েছেন জনপ্রতিনিধিসহ এলাকাবাসী।

সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আইয়ুব আলী সরকার বলেন, বন্যায় তার ইউনিয়নের পুরোটাই তলিয়ে গিয়েছিল। এ কারণে কোনো রাস্তাঘাটের অবস্থা এখন ভাল নেই। জরুরি প্রয়োজনে মানুষজন রোগী নিয়ে দ্রুত হাসপাতালেও যেতে পারছে না।

যাত্রাপুর ইউনিয়নের গারুহারা গ্রামের আবুল হোসেন বলেন, “রাস্তা ভেঙে যাওয়ায় খুব কষ্ট করে হেঁটে হেঁটে হাট-বাজারে যেতে হচ্ছে। এ অবস্থায় কোনো কিছু বাজারে নিয়ে যেতে কষ্ট আবার আনতেও কষ্ট। মাথায় করে বহন করে আনা-নেওয়া করতে হচ্ছে।”

এসব ক্ষতির তালিকা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে দেওয়া হয়েছে জানিয়ে কুড়িগ্রামের স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী সৈয়দ আব্দুল আজিজ বলেন, এখন বরাদ্দ পেলে দ্রুত কাজ করা হবে।