এসএসসি: পাস বেড়েছে, তবু সবার পেছনে সিলেট

এসএসসিতে এবার পাসের হার ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা আগের বছরের তুলনায় বাড়লেও সব বোর্ডের বিচারে সবার পেছনেই রয়েছে সিলেট শিক্ষা বোর্ড।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2020, 10:47 AM
Updated : 31 May 2020, 10:47 AM

রোববার মাধ্যমিকের আটটি সাধারণ বোর্ড ছাড়াও কারিগরি ও মাদ্রাসা বোর্ডের যে ফল প্রকাশ করা হয়েছে, তার মধ্যে সবচেয়ে কম ৭৮ দশমিক ৭৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে সিলেট শিক্ষা বোর্ড থেকে। গতবছর পাসের হার ছিল ৭০  দশমিক ৮৩ শতাংশ।

এ বছর জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ২৬৩ জন শিক্ষার্থী; গতবার পেয়েছিল ২ হাজার ৭৫৭ জন।

সিলেট বোর্ডের এসএসসির ফল

 

পাসের হার

 

 

জিপিএ-৫

 

২০২০

২০১৯

২০১৮

২০২০

২০১৯

২০১৮

৭৮.৭৯%

৭০.৮৩%

৭০.৪২%

৪২৬৩ জন

২৭৫৭ জন

৩১৯১ জন

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ৮২ দশমিক ৮৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৩৫ হাজার ৮৯৮ জন।

রাজশাহী বোর্ডে সবচেয়ে বেশি ৯০ দশমিক ৩৭ শতাংশ শিক্ষার্থী এবার পাস করেছে। আর ঢাকা বোর্ডে দেশের সবচেয়ে বেশি- ৩৬ হাজার ৪৭ জন পেয়েছে জিপিএ-৫।

তবে পাসের হার ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বাড়ায় সন্তোষ প্রকাশ করেছেন সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমেদ।

এবার সিলেট বোর্ডে ১ লাখ ১৬ হাজার ১০৪ জন পরীক্ষার্থী এসএসসিতে অংশ নেয়; এর মধ্যে পাস করেছে ৯১ হাজার ৪৮০ জন। 

পাসের হারে এবারও মেয়েদের চেয়ে এগিয়ে রয়েছে ছেলেরা। ছেলেদের পাসের হার ৭৯ দশমিক ২৩ শতাংশ, মেয়েদের ৭৮ দশমিক ৪৬ শতাংশ।

বোর্ডে এবার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ভাল ফল করেছে। এ বিভাগে পাসের হার ৯০ দশমিক ৪৬ শতাংশ। এছাড়া মানবিক বিভাগে ৭৪ দশমিক ৭৬ শতাংশ ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৮৭ দশমিক ৪০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।           

সিলেট শিক্ষা বোর্ডের চার জেলার ৯১৫টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৪৩টি স্কুলের শতভাগ পরীক্ষার্থী পাস করেছে। কেউ পাস করতে পারেনি এমন প্রতিষ্ঠান নেই।

এ বিভাগের চার জেলার মধ্যে সিলেট জেলায় পাসের হার ৮০ দশমিক ৯৬ শতাংশ, হবিগঞ্জে ৭২ দশমিক ৭৩ শতাংশ, মৌলভীবাজারে ৮০ দশমিক ৮৮ শতাংশ এবং সুনামগঞ্জে ৭৮ দশমিক ৬০ শতাংশ।