বরিশাল মেডিকেলে করোনাভাইরাস পরীক্ষা শুরু

বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজে করোনাভাইরাস পরীক্ষা শুরু হয়েছে।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2020, 12:45 PM
Updated : 8 April 2020, 12:45 PM

বুধবার দুপুরে দোয়া মোনাজাতের মধ্য দিয়ে ল্যাবের উদ্বোধন করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

প্রথম দিন কোনো নমুনা পরীক্ষা করা হয়নি; টেকনোলজিস্টদের প্রশিক্ষণ দেওয়া হয় বলে সশ্লিষ্টরা জানান।

পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, করোনাভাইরাস পরীক্ষা নিয়ে এতদিন অনিশ্চয়তায় ভুগছিলেন দক্ষিণাঞ্চলের মানুষ। এই ল্যাবের কার্যক্রম শুরু হওয়ার মধ্য দিয়ে সেই অনিশ্চয়তা কেটে গেছে।

“প্রতিদিন এখানে ৯৪টি নমুনা পরীক্ষা করা যাবে। ধীরে ধীরে এই সংখ্যা বৃদ্ধি করা হবে। নমুনা পরীক্ষা ও টেকনোলজিস্টদের প্রশিক্ষণ, একইসঙ্গে চলবে।”

ল্যাব পরিচালনায় জনবল সংকটের ব্যাপারে প্রতিমন্ত্রী বলেন, পটুয়াখালীতে কর্মরত বিশেষজ্ঞ চিকিৎসক শহিদুল ইসলামকে বরিশাল মেডিকেলে বদলি করা হয়েছে। ২/১ দিনের মধ্যে তিনি নতুন কর্মস্থলে যোগ দেবেন।

বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজের অধ্যক্ষ অসিতভূষণ দাস বলেন, ৩০ মার্চ স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পিসিআর (পলিমার চেইন রি-অ্যাকশন) মেশিন বরিশালে সরবরাহ করা হয়। কলেজের মাইক্রোবায়োলজী বিভাগে পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে।

তিনি জানান, করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য মেডিকেল কলেজ ও হাসপাতালের দুজন ক্লিনিক্যাল প্যাথলোজিস্ট ও ছয়জন টেকনোলজিস্টকে প্রশিক্ষণ দিচ্ছে পিসিআর মেশিন সরবরাহকারী প্রতিষ্ঠান ওভারেজ মার্কেটিং কর্পোরেশন।

অধ্যক্ষ আরও বলেন, “মেডিকেলের করোনা ইউনিট, জেলা হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্তব্যরত চিকিৎসকরা যাদের নির্ধারণ করে দিবেন শুরু তাদেরই নমুনা পরীক্ষা হবে এই ল্যাবে।”