ঘরবন্দি দরিদ্রদের পাশে মাশরাফি

নভেল করোনাভাইরাসে ঘরবন্দি দিনগুলোতে নড়াইলের ১২শ দরিদ্র পরিবারকে খাবার দিতে যাচ্ছেন বাংলাদেশের জনপ্রিয় ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজা।

নড়াইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2020, 02:09 PM
Updated : 26 March 2020, 02:39 PM

নড়াইল থেকে প্রথমবারের মত জাতীয় সংসদের সদস্য হওয়া বাংলাদেশ ওয়ানডে টিমের সদ্য সাবেক সফল অধিনায়ক মাশরাফির উদ্যোগে বৃহস্পতিবার এসব খাবার দেওয়ার আয়োজন শুরু হয়।

বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের প্রভাব দেশে লাগায় ১০ দিনের সাধারণ ছুটি ঘোষণা করে ঘরে থাকতে বলেছে সরকার। প্রয়োজন ছাড়া বাইরে বেরোলে সাজা দেওয়ার হুমকিও দেওয়া হয়েছে।

এতে দেশ প্রায় অচল হয়ে পড়ায় গৃহে আটকা কর্মহীন দিনমজুরদের রোজগারও বন্ধ হয়ে গেছে। এ পরিস্থিতিতে এমন অনেক পরিবারের অর্ধাহারে-অনাহারে দিন কাটানোর শঙ্কা থেকেই যাচ্ছে।

বৃহস্পতিবার বিকাল থেকে খাদ্য সহায়তার এ কর্মসুচির কেনাকাটা এবং জিনিসপত্রের প্যাকেট তৈরির শুরু হয়েছে। এসব সহায়তার মধ্যে রয়েছে পাঁচ কেজি চালের সাথে এক কেজি করে তেল, ডাল,  আলু ও লবণ। এরসাথে একটি করে সাবান দিতেও ভোলেননি তিনি।

এ উদ্যোগের সঙ্গে যুক্ত জেলা ছাত্রলীগের সাবেক জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সৌমেন চন্দ্র বসু বলেন, নড়াইল সদর ও লোহাগড়া উপজেলায় ১২শ নিম্নবিত্ত পরিবারকে এ খাদ্য সহায়তা দেওয়া হবে।

“তালিকা তৈরির কাজ চলছে। সংকটকালীন সময়ে এসব পরিবারের বাড়িতে বাড়িতে গিয়ে এ খাবার পৌঁছে দেওয়া হবে।”

এরআগে, নড়াইল-২ আসনের এমপি মাশরাফি তার নিজস্ব তহবিল থেকে চিকিৎসক, নার্স ও গণমাধ্যমকর্মীদের জন্য দুইশ পিপিই-এর ব্যবস্থা করেছেন। এছাড়া আরও তিনশ পিপিই-এর ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানানো হয়েছে।

শুধু নড়াইলেই নয়, মাশরাফির স্ত্রী সুমনা হকের উদ্যোগে তাদের ঢাকার বাসার আশেপাশে আরও প্রায় ২০০ জনকে খাদ্য সহায়তা দেওয়ার প্রক্রিয়া চলছে। মিরপুর-পল্লবীতে রিকশা-ভ্যান চালক, চা বিক্রেতাদের দেওয়া হবে এই সাহায্য।