লাখো মঙ্গল প্রদীপ জ্বেলে শহীদদের স্মরণ

‘অন্ধকার থেকে মুক্ত করুক একুশের আলো’ স্লোগান দিয়ে নড়াইলে এক লাখ প্রদীপ জ্বেলে স্মরণ করা হয়েছে একুশের ভাষা শহীদদের।

নড়াইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2020, 04:09 PM
Updated : 21 Feb 2020, 05:22 PM

শুক্রবার সন্ধ্যায় শহরের সরকারি ভিক্টোরিয়া কলেজের মাঠে নড়াইল সম্মিলিত সাংস্কৃতিক জোটের শিল্পীদের ‘আমার ভায়ের রক্তে রাঙানো’ গান পরিবেশনের সাথে সাথে মঙ্গল প্রদীপ জ্বেলে অনুষ্ঠান উদ্বোধন করেন নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরা।

বঙ্গবন্ধুর প্রতিকৃতি, শহীদ মিনার, জাতীয় স্মৃতিসৌধ, বাংলা বর্ণমালা, আলপনাসহ বাংলার নানা ঐতিহ্য তুলে ধরা হয় এসব প্রদীপের মাধ্যমে। এছাড়া ২১ এর ৬৯তম দিবস উপলক্ষে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ৬৯টি ফানুস ওড়ানো হয়।

আয়োজক সংগঠন ‘নড়াইল একুশের আলো’র আহ্বায়ক প্রফেসর মুন্সী হাফিজুর রহমান উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, “সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা মুক্ত সুখী সুন্দর বাংলাদেশের স্বপ্নকে ধারন করে প্রতি বছর আয়োজন করা হয় এ অনুষ্ঠান। এর মধ্য দিয়ে বাংলাদেশের প্রতিটি ঘর মুক্তির আলোকচ্ছটায় দীপ্যমান হয়ে উঠুক এ কামনা আমাদের।”

নড়াইল একুশের আলোর সদস্য সচিব নাট্য ব্যক্তিত্ব কচি খন্দকার বলেন, “বাংলাদেশের মাটিতে সাম্প্রদায়িকতার কোন স্থান নেই। একুশের এই মঙ্গল প্রদীপের আলোয় দূর হবে সকল অন্ধকার। এ উদ্দেশ্য নিয়েই আমাদের এ আয়োজন।”

১৯৯৮ সাল থেকে নড়াইলে একুশে ফেব্রুয়ারি থেকে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করা হচ্ছে। প্রতি বছরের মত এবারও ঢাকাসহ নড়াইলের আশপাশের বিভিন্ন জেলা থেকে কয়েক হাজার দর্শনার্থী এ অনুষ্ঠানে যোগ দেন।

উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, জেলা আওয়ামী লীগের সভাপতি সুবাস চন্দ্র বোস, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নড়াইল উপজেলা পরিষদের চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু।

বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে এবারের এ মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠানটি বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করা হয়েছে।